বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার গুরুতর অসুস্থ

চট্টগ্রাম ব্যুরো: | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বরেণ্য কথাসাহিত্যিক, সাবেক প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও প্রিন্সিপাল শফীউদ্দীন সরদার গুরুতর অসুস্থ। তিনি কিডনি ও ফুসফুসজনিত জটিলতায় ভুগছেন।
তিনি দশ দিনেরও বেশি সময় ঢাকার স্কয়ার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। এরপর গত মঙ্গলবার তাকে নাটোরের শুকুপট্টিতে ‘সরদার মঞ্জিলে’ বিশেষ ব্যবস্থায় চিকিৎসা দেয়া হচ্ছে। সুপরিচিত কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয় থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত সময়কালের ওপর ১৭টি ঐতিহাসিক উপন্যাস এবং গল্প, কবিতা ও পাঠ্যবই মিলে অর্ধশতাধিক গ্রন্থ রচনা করেছেন।
তার পাঠক সমাদৃত গ্রন্থের মধ্যে রয়েছে বখতিয়ারের তলোয়ার, গৌড় থেকে সোনার গাঁ, বার পাইকার দূর্গ, দাবানল, যায় বেলা অবেলায়, শেষ প্রহরী, সূর্যাস্ত, চলন বিলের পদাবলী ও রাজনন্দিনী।
ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যচর্চা করতেন। অবসর জীবনের পুরোটা সময় নাটোরে বসেই এই গুণী লেখক নিরলসভাবে সাহিত্য চর্চায় আত্মনিয়োগ করেন। ১৯৩৫ সালের ১ মে শফীউদ্দীন সরদারের জন্ম। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস এবং ইংরেজি সাহিত্যে ডাবল এমএ করার পর ইউনিভার্সিটি অব লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন তিনি।
রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনা করেছেন বরেণ্য এই কথাসাহিত্যিক। তিনি রাণী ভবানী মহিলা কলেজ, বানেশ্বর ডিগ্রি কলেজসহ বিভিন্ন কলেজে অধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেন। এর আগে তিনি সরকারের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। গুরুতর অসুস্থ শফীউদ্দীন সরদারের রোগমুক্তি কামনায় পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া চেয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন