শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঐতিহ্যের ষাঁড়ের লড়াই

মৌলভীবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মৌলভীবাজারে অনুষ্ঠিত হল গ্রামবাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই। মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর মাসুদ আহমদের উদ্যোগে এই ষাঁড়ের লড়াই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

শহরের বড়কাপন মাঠে ১২ ফেব্রুয়ারি এই ষাঁড়ের লড়াই দেখতে কৌতুহলী দর্শনার্থীদের উপচেপড়া ভিড় ছিল লক্ষণীয়। দীর্ঘদিন পর অনুষ্ঠিত এই ষাঁড়ের লড়াইও ছিল বেশ উপভোগ্য। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ প্রতিযোগিতা। মৌলভীবাজার জেলাসহ সিলেট বিভাগের বিভিন্ন এলাকা থেকে ৩০টি ষাঁড় অংশ নেই। লড়াইয়ে অংশ নেয়া প্রতিটি ষাঁড়ই ছিল বাহারী রংয়ের আর্কষণীয় দেহের। সৌখিন মালিক (দেশি ও প্রবাসী) নানা রং ঢং আর বাধ্যযন্ত্র বাজিয়ে তাদের দলবল নিয়ে প্রতিযোগিতায় অংশ নেন। সকাল থেকেই প্রতিযোগিতার মাঠে বাধ্যযন্ত্রসহ একের পর এক ষাড়, মালিক ও ওই দলের সমর্থকরা মাঠে আসতে থাকেন। ষাঁড়ের লড়াই শুরুর আগেই মাঠ পূর্ণ হয়ে যায়। ষাঁড়ের লড়াই দেখতে শিশু কিশোর, মহিলা, ছেলে, বুড়ো নানা বয়সের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষের সমাগম ঘটে বড়কাপন মাঠে। বর্ণিল রঙের ষাঁড়ের উপস্থিতি প্রতিযোগিতাকে প্রাণবন্ত করে রুপ দেয় উৎসবের। অংশগ্রহণকারী প্রত্যেকটি ষাঁড়কে বিচিত্র নাম দেয়া হয়।

উল্লেখযোগ্য হল নেওয়াজ পাগলা, দয়াল, কলঙ্কর ফুল, বিকট, হিরালাল, ফাটাকৃষ্ণ ইত্যাদি। প্রতিযোগীতায় প্রথম পুরষ্কার মৌলভীবাজার সদর উপজেলার বড়কাপনের নেওয়াজ পাগলা নামের ষাঁড়ের মালিক মাসুদ আহমদের কাছে তোলে দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন