শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খোলা আকাশের নিচে কোটি টাকার সার

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বগুড়ার সান্তাহার বাফার সারগুদামে মোটা চিকন ও জমাটবাধা সার সরবরাহ নিয়ে গুদাম কর্মকর্তার সাথে জটিলতা সৃষ্টি হয়েছে। এতে ডিলারেরা সার নেয়া বন্ধ করে দেন, এবং সমঝোতার ৫ ঘন্টা পর ফের সার সরবরাহ শুরু হয়। 

জানা যায়, উত্তরাঞ্চলের বৃহত্তম বি সি আই সির সান্তাহার বাফার সার গুদাম থেকে নওগাঁ জেলার রানীনগর, বদলগাছি, মহাদেবপুর, সাপাহার, নিয়ামতপুর, পোরশা, মান্দা, পত্নীতলা, ধামইরহাট ও আত্রাই উপজেলাসহ ১২৬টি বি সি আই সির সার ডিলারেরা সার নিয়ে থাকেন। গুদামে ধারণ ক্ষমতা প্রায় ১৬ হাজার মেট্রিক টন। কিন্ত বর্তমানে তার চেয়ে অনেক বেশী গুদামে মজুদ রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গাছে। গুদামে জায়গা না থাকায় কোটি কোটি টাকা মূল্যের হাজার হাজার বস্তা সার খোলা আকাশের নীচে মজুদ রাখা হয়েছে। দীর্ঘদিন ধরে খোলা আকাশের নীচে মজুদ করে রাখা সারগুলো রোদ বৃষ্টির পানিতে ভিজে জমাট বেঁধে ওজনে কম ও পাথরের মত শক্ত হয়ে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকা মূল্যের হাজার হাজার বস্তা সার। বাহিরে মজুদ এসব সার নিয়ে ক্ষতির সম্মুখীন হচ্ছেন ডিলার ও এলাকার কৃষকরা।
কৃষকরা জানান, বছরের পর বছর ধরে খোলা আকাশের নীচে পড়ে থাকা এসব জমাট বাধা সার জমিতে প্রয়োগ করে কোন ফল পাওয়া যাচ্ছে না। ফলে এসব সার ক্রয় করছেনা কৃষক। এ কারণে ডিলারদের লাখ লাখ টাকা লোকসান গুনতে হয়। সান্তাহার বাফার গুদাম থেকে ডিলাররা সার গ্রহণ করতে এসে নানা হয়রানির স্বীকারও হতে হচ্ছে। এক পর্যায়ে এর প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার সকালে উক্ত বাফার গুদাম থেকে সার গ্রহণ বন্ধ করে দেন ডিলাররা। ডিলাররা বলেন যে সার কৃষক ক্রয় করেনা সেই সার নিয়ে আমাদের লোকসানে পড়তে হচ্ছে।
তারা আরোও জানান, গুদাম থেকে সার নেয়ার সময় ভালো সারের সাথে এখন খোলা আকাশের নীচে রাখা জমাটবাধা সার নিতে বাধ্য করা হচ্ছে। মাঝেমধ্যে পাথরের মত শক্ত সার খোয়া ভাঙ্গা মেশিন দিয়ে গুড়া করে নেওয়া হয়। কোন ডিলার জমাট বাধা সার নিতে আপত্তি জানালে কোন লাভ হয়না। তবে কর্মকর্তাকে ম্যানেজ করলে ভাল সার পাওয়া যায়। ম্যানেজ করা না হলে বাহিরের মজুদ সার নিতে বাধ্য করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঠিকাদারের মাধ্যমে গুদামের বাহিরে রাখা জমাট বাধা সার ডাস্ট করে রি পার্কিং করার জন্য বি সি আই সি কয়েক মাস আগে প্রায় কোটি টাকার টেন্ডার দেওয়া হয়। কিন্তু রহস্যজনক কারণে ধীরগতি এবং দায়সারা কাজ করার পাশাপশি মাঝেমধ্যে কাজ বন্ধ করে রাখেন।
এদিকে বৃহস্পতিবার সকাল থেকে সার উত্তোলন বন্ধের খবর পেয়ে বেলা ১২টার দিকে নওগাঁ জেলা সার ডিলার সমিতির সভাপতি রেজাউল করিম, সহ-সভাপতি দিপক কুমার ও মিজানুর রহমানের নেতৃত্বে প্রতিনিধি দল বাফার স্টক গুদামের ইনচার্জ এ কে এম হাবিবুর রহমানের সাথে বৈঠক করেন। প্রায় ঘন্টাব্যাপী বৈঠকে সিদ্ধান্ত হয় যে প্রতি ট্রাকে ১১০ বস্তার স্থলে ৩৫ বস্তা জমাট বাধা সার সরবরাহ দেয়া-নেয়া হবে। ডিলাররা সে সিদ্ধান্ত মেনে নিলে দুপুর ১টার দিকে আবার কার্যক্রম শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন