শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মুন্ডুমালা পৌরসভার ‘টেন পার্সেন্ট’ কীর্তি

তানোর (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৪২ এএম

রাজশাহীর তানোরের মুন্ডুমালা পৌর ভবন আকুন্ঠ দুর্নীতিতে নিমজ্জিত হয়ে অনিয়ম-দুর্নীতির আখড়ায় পরিণত হয়ে উঠেছে। পৌর সচিব আবুল হোসেন সিন্ডিকেট করে নামে-বেনামে ভূয়া বিল-ভাউচার দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে অঢেল বিত্ত বৈভবের মালিক হয়ে কুষ্টিয়া শহরে কয়েক কোটি টাকা ব্যয়ে রাজপ্রাসাদ গড়ে তুলেছে আয়-ব্যয় ও সম্পদের অনুসন্ধান করলে অভিযোগের সত্যতা পাওয়া যাবে।

বিগত সাত বছরে মুন্ডুমালা পৌরসভায় কতটি প্রকল্পের বিপরীতে কতটাকা বরাদ্দ হয়েছে, এসব প্রকল্প কারা বাস্তবায়ন করেছে, প্রকল্পের নাম, বরাদ্দের পরিমাণ ও ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম, বাস্তবায়িত প্রকল্পের কি অবস্থা, কতটি প্রকল্পের দরপত্র আহবান করা হয়েছে ইত্যদি বিষয়ে জানতে চাইলে কোনো সুনির্দিষ্ট তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেছেন পৌর কর্তৃপক্ষ।
নাম প্রকাশে অনিচ্ছুক পৌরসভার এক কর্মকর্তা জানান, সচিব আবুল হোসেন জুয়ার বোর্ডে একাধিক ধরা পড়েছে এছাড়াও এক নারী স্টাফকে কুপ্রস্তাব দেয়ার অপরাধে তাকে ফিরোজ সরকার প্রকাশ্যে জুতাপেটা করেছে আবার তার পুত্রের বিরুদ্ধে মাদক সেবন ও বিক্রির অভিযোগ রয়েছে।

জানা গেছে, সচিব আবুল হোসেনের অনিয়ম-দুর্নীতিতে অতিষ্ঠ হয়ে পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও নাগরিকগণ দীর্ঘদিন ধরে তার অপসারণ (বদলী) দাবি করে আসছে এমনকি এসব দাবিতে ইতিপূর্বে মানববন্ধন হয়েছে। তার অনিয়ম-দুর্নীতির কারণে পৌরসভার প্রায় ৩১০ জন তালিকাভুক্ত ঠিকাদারের মধ্যে এখন মাত্র ২০ জন ঠিকাদার রয়েছে।

মুন্ডুমালা পৌর আওয়ামী লীগের এক নেতা, কুলির সর্দার ও পৌর সচিবের যোগসাজশে পৌর ভবন ঘিরে গড়ে উঠেছে একটি সিন্ডিকেট চক্র। এখানে কোন কাজ করতে গেলেই কাজ শুরুর আগে এই সিন্ডিকেটকে টেন পার্সেন্ট টাকা দিতে হচ্ছে, আর কোন কারণে এ টাকা দিতে ব্যর্থ হলে ঠিকাদারগণ কোন কাজই সঠিকভাবে সম্পন্ন করতে পারছেন না। পৌর মেয়রের নেপথ্যে সহযোগীতায় গঠিত ‘টেন পার্সেন্ট’ নামে পরিচিত সিন্ডিকেট চক্র নিয়ন্ত্রণ করছেন পুরো পৌর ভবন। মুন্ডুমালা পৌর ভবনে এখন স্বাভাবিক নিয়মে কোন কাজ হয় না। কাজে ক্রটি থাক বা নাই থাক কতিপয় অসাধু দূর্নীতিবাজ কর্মকর্তাকে চাহিদামত আর্থিক সুবিধা দিতে হবে। আর তার চাহিদামত আর্থিক সুবিধা দেয়া না হলে কথিত অভিযোগে ঠিকাদারদের বিল আটকে দেয়াসহ নানা ভাবে হয়রানি করা হচ্ছে। আবার ‘টেন পার্সেন্ট’ সিন্ডিকেট চক্রের ঠিকাদাররা নিম্নমানের কাজ, কাজ শেষ হওয়ার আগেই বিল উত্তোলন, ঘুষ, অর্থ ছাড়ে কমিশন আদায় সব মিলিয়ে পৌর ভবনে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করেছে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুন্ডুমালা পৌর মেয়র গোলাম রাব্বানী বলেন, কারো বিরুদ্ধে লিখিত অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখা হবে। এ ব্যাপারে সচিব আবুল হোসেন সব অভিযোগ অস্বীকার করে বলেন, একটি মহল তার কাছে অবৈধ সুবিধা না পেয়ে তার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার করছে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন