শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দৃষ্টিহীনদের চোখে আলো!

নূর হোসেন ইমন | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দৃষ্টি না থাকলেই মানুষ অন্ধ হয়ে যায় না, বরং জ্ঞানের স্পর্শ থেকে দূরে সরে গেলেই মানুষকে অন্ধ বলা হয়। সে চিন্তাকে সামনে রেখেই গত কয়েক বছরের মত এবারও মেলায় দৃষ্টিহীনদের জন্য রাখা হয়েছে আলাদা প্যাভিলিয়ন। ব্রেইল প্রকাশনীর উদ্যোগে এ প্যাভিলিয়নে পাঠ্যবইয়ের বাইরে তারা পাচ্ছেন খ্যাতিমান লেখকের লেখা কবিতা, উপন্যাস ও গল্পের বই। শুক্রবার সরজমিনে মেলাপ্রঙ্গণ ঘুরে দেখা যায় বাংলা একডেমি প্রাঙ্গণে ব্রেইল প্রকাশনীতে দৃষ্টিপ্রতিবন্ধীদের বই পড়ার দৃশ্য দেখতে দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। মেলা থেকে বের হওয়ার পথে হাতের ডান পাশে স্থাপন করা হয়েছে প্যাভিলিয়নটি। এ প্রকাশনির বিক্রয়কর্মীদের সাথে কথা বলে জানা যায়, দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বই প্রকাশ করার পাশাপাশি মানুষের মধ্যে সচেতনতা তৈরী করতে কাজ করছেন তারা। বিক্রয়কেন্দ্রটিতে গিয়ে দেখা যায়, কয়েকজন দৃষ্টি-প্রতিবন্ধী বই পড়ছেন। তারা কর্তৃপক্ষের এমন আয়োজনকে স্বাগত জানিয়েছেন। গতকাল সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার মেলায় ছিলো শিশুপ্রহর। শিশুদের জন্য সকাল ১১টা থেকে মেলা প্রন্তর খুলে দেয়া হয়। বেলা ১টা পর্যন্ত থাকে শিশুদের জন্য বরাদ্দকৃত সময়। এসময়ে শিশুদের নিজেদের মতো করে অবাধে ঘুরেফিরে আনন্দ করতে ও বই কিনতে দেখা যায়। সকাল ১১টার আগেই প্রবেশ পথে দীর্ঘ লাইন পড়ে যায় তাদের। শিশুপ্রহরে অভিভাবকের সাথে আসা কচি কাচাদের সিসিমপুর নিয়েই মেতে থাকতে দেখা যায়। এর আগে সকাল ১০টায় অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় শিশুকিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন। এতে ক-শাখায় ১৬ জন খ-শাখায় ১৫জন প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন সংগীত শিল্পী কল্যাণী ঘোষ, সুজিত মোস্তফা এবং চন্দনা মজুমদার। আগামী ২২ ফেব্রুয়ারি এ প্রতিযোগিতার চূড়ান্ত ফলাফল ঘোষণা এবং পুরস্কার বিতরণ করা হবে।
শুক্রবার মেলায় নতুন বই আসে ২৭২টি। বিকেল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী: শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনায় অংশগ্রহণ করেন কবি মোহাম্মদ সাদিক এবং সাইফুল্লাহ মাহমুদ দুলাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। আলোচনা অনুষ্ঠানে প্রাবন্ধিক বলেন, নীরেন্দ্রনাথ চক্রবর্তীর বাস্তব জগৎ শুধু প্রকৃতি নয়, মূলত মানুষকে ঘিরে; সময়ের মধ্যে হাঁটেন তিনি, মানুষময় ভাবনায় মগ্ন থাকেন। আর এর মাধ্যমেই তিনি নান্দনিকতা বিনির্মাণ করেছেন। তাঁর দীর্ঘ আয়ু, সৃষ্টিশীলতা আর যেন মৃত্যুও গেঁথে তুলেছে দীর্ঘ আলোর মত হাহাকার আর প্রেমময় বহুস্তরগামিতাকে । এটাই তো কবিতার আরাধ্য। আলোচকবৃন্দ বলেন, নীরেন্দ্রনাথ চক্রবর্তী বাংলা কবিতাকে দিয়েছেন নতুন দিশা। দৈনন্দিন কথ্য বুলিকে তিনি অনায়েসে যেমন কবিতা করে তোলেন তেমনি জীবন ও জগতের নিগূঢ় দর্শনকে কবিতার মধ্য দিয়ে বাঙ্গময় করেছেন। কবিতাকে একই সঙ্গে শৈল্পিক মানসম্পন্ন এবং সাধারণ মানুষের যোগাযোগক্ষম করে তুলতে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর সাধনা বাংলা কবিতার পাঠক চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। সভাপতির বক্তব্যে অধ্যাপক সৈয়দ আকরম হোসেন বলেন, নীরেন্দ্রনাথ চক্রবর্তীর কবিতা বাংলা কবিতার ভুবনে এক বিশেষ মাত্রা-সংযোজক। অতি সাধারণ বক্তব্য-বিষয়কে তিনি প্রায় আটপৌরে ভঙ্গিতে যেভাবে কবিতা করে তুলেছেন তা সত্যি বিস্ময়কর। এছাড়া কবিতা নিয়ে তাঁর গদ্যও পাঠকের কাছে বিশেষ তাৎপর্য বহন করে।
গতকাল লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন গোলাম কিবরিয়া পিনু, আসলাম সানী, জুলফিয়া ইসলাম, ফারুক আহমেদ এবং পলাশ মাহবুব। কবিকণ্ঠে কবিতাপাঠ করেন কবি ইকবাল আজিজ এবং হারিসুল হক। মূলমঞ্চের সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাসকুর-এ-সাত্তার কল্লোল এবং রূপা চক্রবর্তী। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল হাসান আব্দুল্লাহ’র পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ঘাসফুল শিশুকিশোর সংগঠন’ এবং আতিকুর রহমান উজ্জ্বলের পরিচালনায় ‘ভোরের পাখি নৃত্যকলা কেন্দ্র’-এর নৃত্যশিল্পীবৃন্দের পরিবেশনা।
আজকের অনুষ্ঠানসূচি
আজ শনিবার বইমেলার ১৬তম দিনে মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ০১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। ১০টায় অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন। বিকেল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হবে চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মইনুদ্দীন খালেদ। আলোচনায় অংশগ্রহণ করবেন ফরিদা জামান, নিসার হোসেন এবং মলয় বালা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিত্রশিল্পী হাশেম খান। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন