শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

বিয়ের খরচের সব টাকায় বই কিনে ফেলি

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ইবি ভিসি

ইবি সংবাদদাতা: | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বিয়ের বাজার করতে আমি ঢাকায় গিয়েছিলাম। আমার হাতে ১ লাখ টাকা ছিল। কিন্তু বিয়ের কেনাকাটা রেখে আমি বই কেনা শুরু করি। একে একে প্রায় ৯০ হাজার টাকার বই কিনে ফেলি। বাড়িতে এ নিয়ে চরম ক্ষোভ শুরু হয়েছিল। হাস্যরসাত্মকভাবে এসব কথা বলছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বই মেলার আয়োজন সম্পর্কে ইসলামী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ইবিসাস) সাথে মতবিনিময়কালে তিনি এমন স্মৃতি চারণ করেন।
সূত্র মতে, আগামী ১৯, ২০ এবং ২১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম বই মেলার আয়োজন হতে যাচ্ছে। এ উপলক্ষে প্রশাসন বিভিন্ন আয়োজন সম্পন্ন করেছে। তিন দিনব্যাপী আয়োজনে বই মেলার পাশাপাশি থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৯ ফেব্রুয়ারি আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী। প্রধান আলোচক হিসেবে থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রফেসর ড. হাসান আজিজুল হক। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা। সভাপতিত্ব করবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান। ২০ ফেব্রুয়ারি আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী। প্রধান আলোচক হিসেবে থাকবেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর শামসুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ইবির ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা। সভাপতিত্ব করবেন ইবির প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান। ২১ ফেব্রুয়ারি শেষ দিনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. আবদুল খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইবির প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা। সভাপতিত্ব করবেন ইবির ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী। এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষকরা একুশের আলোচনায় অংশগ্রহন করবেন বলে জানিয়েছেন একুশ উদ্যাপন কমিটির সদস্য সচিব মো. সাহেদ হাসান।
এবারের মেলায় ইবি ভিসি, বাংলা, ইংরেজী, আইন, অর্থনীতি, লোকপ্রশাসন, আরবী ভাষা ও সাহিত্য এবং আল-হাদীস বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের বইসহ নানা বইয়ের সমারোহ থাকবে। বিশ্ববিদ্যালয় ও এর আশে পাশের এলাকার মানুষের মাঝে বই প্রেম ও ভাষার চেতনা জাগ্রত রাখতে মেলার আয়োজন করা হচ্ছে। সভায় সাংবাদিক সমিতির সভাপতি আব্দুল্লাহ আল ফারুক, সাধারণ সম্পাদক ইমরান শুভ্র, অফিস সম্পাদক ইরফান রানা, কোষাধ্যক্ষ হুমায়ুন কবির শুভ, প্রচার সম্পাদক আশিক বনিসহ সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে আগে কখনো বই মেলা হয়নি। শিক্ষক-শিক্ষার্থীর মাঝে বই পড়ার মানসিকতা বাড়াতে বই মেলা নিয়ামক হিসেবে কাজ করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন