ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

মহানগর

পানিবদ্ধতা থেকে মুক্তি চান চাক্তাই খাতুনগঞ্জের ব্যবসায়ীরা

প্রকাশের সময় : ১৫ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের ঐতিহ্যবাহী দেশের বৃহত্তম পাইকারি ও ইন্ডেন্টিং বাজার চাক্তাই-খাতুনগঞ্জের ব্যবসায়ী নেতারা গতকাল (শনিবার) চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে মতবিনিময় করেন। এ সময় নেতৃবৃন্দ ব্যবসায়ীদের অস্তিত্ব রক্ষায় চাক্তাই খাল খননসহ পানিবদ্ধতা নিরসনে মেয়রের আশু হস্তক্ষেপ কামনা করেন।
খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন কার্যালয়ে এসোসিয়েশনের সভাপতি ও চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন, বিগত কয়েক বছর থেকে বিভিন্ন সময়ে একটানা দৈনিক দুবার খাতুনগঞ্জ, চাক্তাই, আছাদগঞ্জ ও বৃহত্তর বাকলিয়া এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হচ্ছে। এতে করে বিনষ্ট হচ্ছে দেশের সর্ববৃহৎ ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জ-চাক্তাইয়ের হাজার ব্যবসায়ীর প্রায় প্রত্যেকের কম বেশি মালামাল।
টাকার অংকে ক্ষতির পরিমাণ শত কোটি ছাড়িয়ে গেছে। বৃষ্টির পানি ঠিক সময়ে অপসারিত না হওয়া অবস্থায় তার উপর জোয়ারের পানির হঠাৎ এই উপদ্রবকে মরার উপর খড়ার ঘাঁর সমতুল্য। তারা বলেন, এ সমস্যা স্থায়ী সমাধান না হলে দেশের অর্থনীতি ও সম্পদ প্রকৃতির খেয়াল খুশির উপর ছেড়ে দেওয়া হবে। চাক্তাই খালের মোহনা ভরাট ও কর্ণফুলী নদীতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অপরিকল্পিত ড্রেজিংয়ের ফলে চাক্তাই-খাতুনগঞ্জে অবর্ণনীয় বিপর্যয় ঘটেছে।
মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বিশাল আর্থিক দেনা নিয়ে চসিকের দায়িত্ব নিয়েছি। চসিক কর্মকর্তা কর্মচারীদের একটি বিশাল অংশ কাজ ফাঁকি দেওয়ার অভ্যস্ত হয়ে গেছে, সেবার কার্যক্রম চালাতে হিমশিম খেতে হচ্ছে। আপনাদের সহযোগিতা চাই। তিনি ব্যবসায়ী এলাকার সংকট নিরসনে একটি টিম গঠন করে চসিকে আসার আহŸান জানিয়ে বলেন, আলাপ-আলোচনার মাধ্যমে সকল উন্নয়ন কর্মকাÐ এগিয়ে নেওয়া সম্ভব।
সভায় বক্তব্য রাখেন খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ, আল আরফাহ ব্যাংকের ভাইস চেয়ারম্যান মীর আবদুস সালাম, কাউন্সিলর হাজী নুরুল হক, সাবেক কাউন্সিলর মুহাম্মদ জামাল হোসেন, আহমদ রশিদ আমু, আলমগীর পারভেজ, ব্যবসায়ী নেতা এস এম হারুন রশিদ, এম এ হায়দার চৌধুরী, শান্ত দাশগুপ্ত, সাইফুদ্দিন, ফরিদ উদ্দিন আহমদ, খোরশেদ আলম, জসিম উদ্দিন মিন্টু, আলী আব্বাস তালুকদার প্রমুখ।
মতবিনিময় ব্যবসায়ী নেতৃবৃন্দ চাক্তাই-খাতুনগঞ্জের ভয়াবহ যানজট নিরসন, নৌপথে বাণিজ্য পুনরুদ্ধার ও স¤প্রসারণের জন্য কর্ণফুলী নদীর কার্যকর ড্রেজিং ও চাক্তাই খালসহ উপ-খালগুলোকে নৌ-চলাচল উপযোগী করে গড়ে তোলা, কর্ণফুলী নদীর তীর দিয়ে চাক্তাই হতে কালুরঘাট হয়ে মদুনা ঘাট পর্যন্ত সু-প্রশস্ত মেরিন ড্রাইভ নির্মাণ ও নৌ-ঘাট সৃষ্টি করে নৌযান চালু করা এবং চাক্তাই কর্ণফুলী নদীর তীরে সরকারি খাস জমিতে একটি ট্রাক টার্মিনাল নির্মাণের দাবি জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন