ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

মহানগর

ঢাবিতে বাণিজ্যিক কোর্স চালুর সিদ্ধান্ত প্রত্যাহার দাবি ভিসিকে স্মারকলিপি

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাণিজ্যিক প্রফেশনাল মাস্টার্স কোর্স চালুর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয় উপাচার্যকে স্মারকরিপি প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্র জোট। গতকাল (রোববার) দুপুর সাড়ে ১২টায় উপাচার্য বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়েছে। স্মারকলিপি প্রদানের পূর্বে একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
মিছিলটি উপাচার্যের কার্যালয়ে স্মারকলিপি প্রদানের উদ্দেশ্যে যাওয়ার সময় গেটটি তালাবদ্ধ দেখলে আন্দোলনকারীরা নিন্দা জানিয়ে গেটের সামনে সমাবেশ আরম্ভ করে। পরে বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ এসে কার্যালয়ের গেট খুলে দেন এবং উপাচার্যের পক্ষ থেকে তিনি স্মারকলিপি গ্রহণ করেন।
এ সময় উপাচার্য কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ‘ইউজিসি’র ২০ বছর মেয়াদি কৌশলপত্র অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আয় দিন দিন বাড়ছে। গত বছর অভ্যন্তরীণ আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৩১ কোটি টাকা, এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ কোটি টাকা। আর এই অভ্যন্তরীণ আয়ের উৎস মূলত ফি বৃদ্ধি, ডাইনিং-ক্যান্টিনে ভর্তুকি কমানো, বিশ^বিদ্যালয়ের অবকাঠামো, খেলার মাঠ, ঐতিহাসিক স্থাপনা ভাড়া দেয়া প্রভৃতি। আর এ ব্যবসার উদ্দেশ্যেই আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে বাণিজ্যিক মাস্টার্স কোর্স খোলা হচ্ছে। বিশ^বিদ্যালয়ের এই তৎপরতা শিক্ষাকে বাণিজ্যিক পণ্যে পরিণত করার প্রক্রিয়াকেই ত্বরান্বিত করবে।’
স্মারকলিপি প্রদান কর্মসূচিতে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইভা মজুমদার, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি লিটন নন্দী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ঢাবি শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজীর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাবি শাখার সাধারণ সম্পাদক সালমান সিদ্দিকী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন