বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লক্ষ্মীপুরে নলকূপে গ্যাসের সন্ধান

ছয়দিনেও নেয়া হয়নি কোনো ব্যবস্থা

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১ মার্চ, ২০১৯, ১২:১০ এএম

লক্ষ্মীপুরে টুমচর গ্রামের একাধিক নলক‚প থেকে অনবরত বের হচ্ছে গ্যাস। কিন্তু এ ঘটনার ছয়দিন পার হলেও কর্তৃপক্ষ এখনো পর্যন্ত কোন ব্যবস্থা না নেয়ায় এ এলাকার মানুষ নানা শঙ্কায় দিন কাটাচ্ছে। গত ছয়দিন ধরে ঐ এলাকায় ভীড় করছেন শত শত কৌত‚হলী মানুষ। দিয়াশলাইয়ের কাঠিতে আগুন জ¦ালিয়ে রান্না বান্নার কাজও চলছে। এতে করে একদিকে গ্যাসের খনি পাওয়ার সম্ভাবনায় উৎসাহ যেমন রয়েছে মানুষের অন্যদিকে দুর্ঘটনার শঙ্কায় আতঙ্কিত হয়ে পড়ছেন গ্রামবাসী।

জানা যায়, লক্ষ্মীপুরের টুমচর ইউনিয়নের পূর্ব টুমচর গ্রামের ধনু মিয়ার বাড়ীতে গত বৃহস্পতিবার পারিবারিক কাজে ব্যবহারের জন্য একটি গভীর নলক‚প বসানোর কাজ শেষ করা হয়। গত শনিবার হঠাৎ নূলক‚পের পাইপের পাশে বুদবুদ শব্দে প্রাকৃতিক গ্যাস উঠতে শুরু করে। প্রায় ১০ মিনিট ধরে গ্যাসের তীব্রতায় ১৫-২০ ফুট উচু পর্যন্ত কাদামাটি উঠতে থাকে। প্রথমে এলাকাবাসী ভয় পেলেও পরে তা জানাজানি হলে লোকজন ছুটে যায়। শুধু তাই নয় নলক‚পের পাশাপাশি বসানো ৩০ ফুটের একটি নলক‚পের পাইপ দিয়েও গ্যাস বের হচ্ছে। এ খবর ছড়িয়ে পড়লে এক নজর দেখতে আশপাশের লোকজন ও উৎসুক জনতা দিন-রাত ভিড় করছেন ওই বাড়ীতে। ইতিমধ্যে লক্ষ্মীপুর বাখরাবাদ গ্যাস বিক্রয় কেন্দ্রের কর্মকর্তারাও ঘটনাস্থল পরিদর্শন করেছে।

টুমচর গ্রামের ধনু মিয়া বাড়ির হোসেন আহমদ জানান, তিন বছর আগেও একটি নলক‚প বসানোর সময় এভাবে গ্যাস দেখা যায়। বাড়ীতে গভীর নলক‚প বসানোর পর পরই পাইপের পাশ দিয়ে বুদ বুদ শব্দ বের হয়। পরে ম্যাচের কাঠি জ্বালিয়ে পাশ্ববর্তী নলকূপের পাইপের মুখে দিলে দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গ্যাস অনুসন্ধান করে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।
বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন লক্ষ্মীপুরের উপ-সহকারী প্রকৌশলী মো: বোরহান উদ্দিন জানান, টুমচরে নলক‚পে যে গ্যাসের অস্তিত্ব¡ পাওয়া গেছে তা পকেট গ্যাস হতে পারে। বৃষ্টির কারণে কাজ কিছুটা বিঘি্নত হলেও এখানে গ্যাসের খনি আছে কিনা এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন