শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্রান্সে ফের সরকারবিরোধী বিক্ষোভ, শতাধিক গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ৪:৪০ পিএম

সরকারের বিরুদ্ধে ইয়েলো ভেস্ট আন্দোলনকারীদের বিক্ষোভে ফের উত্তাল হয়ে উঠেছে ফ্রান্স। শনিবার রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরের সড়কে আবারও নেমেছে ৩২ হাজার বিক্ষোভকারী। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৪২ জন বিক্ষোভকারী, ১৭ জন পুলিশ সদস্য এবং একজন ফায়ার সার্ভিসকর্মী আহত হয়েছেন। তাছাড়া নাশকতার অভিযোগে আটক করা হয়েছে আরও প্রায় ১৯২ জনকে। খবর সিএনএন।
প্রতিবেদনে বলা হয়, এ দিন সকাল থেকে হাজার হাজার বিক্ষোভকারী শহরগুলোর বিভিন্ন সড়কে এসে অবস্থান নেন। পরে তারা আশপাশের বেশ কয়েকটি দোকানে আগুন ধরাতে গেলে পুলিশ এসে তাদের বাঁধা দেয়। আর এতেই তাদের মধ্যে সংঘর্ষের শুরু হয়। এ সময় পুলিশ এসে বিক্ষোভকারীদের একে একে ছত্রভঙ করতে জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করলে আরও বিক্ষুব্ধ হয়ে উঠে আন্দোলনরত লোকজন। পরে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে এবং সড়কে ব্যারিকেড নির্মাণ করে।
এই আন্দোলনের এক পর্যায় বিক্ষুব্ধ লোকজন একটি ব্যাংকের শাখা অফিসে আগুন ধরিয়ে দেয়। তখন তারা সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এদিকে ফ্রাঙ্কলিন নামে এক বিক্ষোভকারী মার্কিন সংবাদমাধ্যম বলেন, ‘আমাদের পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎ নিশ্চিত করতেই আমরা আই আন্দোলনে নেমেছি। আমাদের সকল দাবি পুরোপুরি পূরণ না হওয়া পর্যন্ত এই বিক্ষোভ আমরা চালিয়ে যাব।’
অপরদিকে প্যারিসের পুলিশের একজন মুখপাত্র বলেছেন, ‘বিক্ষোভ থেকে ১৯২ জনকে আটক করা হয়েছে। যার মধ্যে ৬৪ জনকে এরইমধ্যে পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আর বাকিদেরও সামনে এই জিজ্ঞাসাবাদের আওতায় আনা হবে।’
উল্লেখ্য, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে অপসারণসহ জ্বালানি তেল ও গ্যাসের মূল্য বৃদ্ধিসহ নানা ইস্যুতে গত বছর থেকে এই ইয়েলো ভেস্ট আন্দোলন হয়ে আসছে। আর এতে এখন পর্যন্ত প্রায় শতাধিক লোক হতাহতসহ অসংখ্য আন্দোলনকারীকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন