শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্প

সরকারি অর্থায়নে চায় সংসদীয় কমিটি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

পাট মন্ত্রণালয়ের শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্পটি শতভাগ সরকারি অর্থায়নে বাস্তবায়নের সিদ্ধান্তকে দ্রত শেষ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল রোববা বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
বৈঠকে পাট পণ্যের বাজার সম্প্রসারণে জুট ডাইভার সিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)’র তত্ত¡াবধানে সকল এমপিদের নিজ নিজ এলাকায় ‘পাট মেলা’ আয়োজনের সুপারিশ করা হয়। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মির্জা আজম। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. ইসরাফিল আলম, রনজিত কুমার রায়, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার ও তামান্না নুসরাত (বুবলী)। এছাড়া বিশেষ আমন্ত্রণে জাতীয় সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন। কমিটি সূত্র জানায়, বৈঠকে জুট টি অর্থাৎ পাট পাতা থেকে জৈব পানীয় তৈরির পরীক্ষামূলক প্রকল্প, তুলার বিকল্প সুতা তৈরির উৎস হিসেবে ভিসকস প্রকল্প এবং পাট থেকে তৈরি সোনালী ব্যাগ প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে পণ্যগুলি বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্যে দ্রæত পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া শেখ হাসিনা কম্পোজিট জুট টেক্সটাইল প্রকল্প, ভিসকস প্রকল্প, মসলিন প্রকল্প, ফ্যাশন ডিজাইন প্রকল্প ও বিজেএমসির বিএমআরআই প্রকল্পগুলোর সর্বশেষ অগ্রগতির প্রতিবেদন পরবর্তী বৈঠকে উত্থাপন করতে বলা হয়।
বাংলাদেশ তাঁত বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়) শীর্ষক প্রকল্পের জমি অধিগ্রহণ দুই জেলা শরীয়তপুর ও মাদারীপুর পরিবর্তে এক জেলায় করার লক্ষ্যে মন্ত্রণালয়ে বিশেষ কমিটি গঠনের সুপারিশ করা হয়। পরবর্তী বৈঠকে ওই সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি জানাতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন