বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রেলওয়ে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সুপারিশ

প্রকাশের সময় : ২০ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রেলওয়ে ইঞ্জিনিয়ারিং বিভাগ খোলার ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চিঠি দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। তাছাড়া ভারতের রেলপথ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অনুরূপ বাংলাদেশে একটি স্বতন্ত্র রেলওয়ে প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপনের সুপারিশের বিষয়টি পরীক্ষা-পূর্বক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মো. মোসলেম উদ্দীন, মুহাম্মদ মিজানুর রহমান, মো. সিরাজুল ইসলাম মোল্লা ও ইয়াসিন আলী বৈঠকে অংশ নেন।
বৈঠকে রেলওয়ের জমিতে অব্যবহৃত সিএনজি স্টেশন ও চট্টগ্রামের মতিঝর্নার উদ্ধারকৃত জায়গার ব্যবহার, গাজীপুর জেলার ধীরাশ্রমে আইসিডি নির্মাণ প্রকল্প নিয়ে আলোচনা হয়। এছাড়া রেলওয়ের জায়গায় পিপিপির অধীন হাসপাতাল, হোটেল, শিক্ষা প্রতিষ্ঠান, বাণিজ্যিক ভবন ও কন্টেইনার ইয়ার্ড নির্মাণ অগ্রগতি নিয়ে আলোচনা হয়। রেলপথ মন্ত্রণালয়ের জমিতে যে সব মার্কেট ঢাকা সিটি কর্পোরেশনকে ভাড়া বা চুক্তিতে দেয়া হয়েছে সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে বাংলাদেশ রেলওয়ের অব্যবহৃত ভূমিতে সিএনজি স্টেশন স্থাপনের জন্য সর্বমোট ৪১টি ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুকূলে রেলভূমি বরাদ্দ দেয়ার বিষয় আলোচনা হয়। এর মধ্যে ১৭টি সিএনজি স্টেশন বর্তমানে চালু হয়েছে। ১৮টির বরাদ্দাদেশ বিভিন্ন কারণে বাতিল করা হয়েছে। রেলভূমি নিয়ে মামলা, বরাদ্দকৃত ভূমিতে অবৈধ দখলদার থাকা, সংযোগ না পাওয়া ইত্যাদি কারণে ৬টি সিএনজি স্টেশন চালু করা সম্ভব হয়নি।
এছাড়া বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের জমিতে যে সব মার্কেট ঢাকা সিটি কর্পোরেশনকে ভাড়া দেয়া হয়েছে সেই ভাড়ার টাকা তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন