ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আল্লামা আজিজুল হক আল কাদেরীর জানাযায় মানুষের ঢল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

শোকার্ত হাজারও মানুষের অংশগ্রহণে নামাজে জানাজা শেষে দেশের বিশিষ্ট আলেমেদ্বীন, পীরে ত্বরিকত আল্লামা মুহাম্মদ আজিজুল হক আল-কাদেরীর দাফন সম্পন্ন হয়েছে। গতকাল (সোমবার) বাদ আছর তার প্রতিষ্ঠিত হাটহাজারীর ছিপাতলী আলিয়া মাদরাসা ময়দানে নামাজে জানাজায় মানুষের ঢল নামে। জানাজায় ইমামতি করেন তার মেজ ছেলে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন চট্টগ্রাম জেলা শাখার সেক্রেটারী ছিপাতলী মাদরাসার প্রিন্সিপাল আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন। জানাজা শেষে মোনাজাত পরিচালনা করেন ছোট ছেলে অধ্যক্ষ আল্লামা আবুল ফছিহ মুহাম্মদ আলাউদ্দিন। এরপর মাদরাসা ক্যাম্পাসের বাগে কাজেমীতে দাফন সম্পন্ন হয়।
জানাজার আগে পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন হুজুরের বড় ছেলে প্রফেসর ড. আবুল ফাতাহ মোহাম্মদ মহিউদ্দিন, উপাধ্যক্ষ আল্লামা আবদুল অদুদ আল-কাদেরী, পীরে ত্বরিকত ছাদেকুর রহমান হাশেমী, আল্লামা শফিউল আলম নেজামী, ইসলামী ফ্রন্টের মহাসচিব এমএ মতিন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ হাফেজ মুহাম্মদ সোলাইমান আনসারী, চবি অধ্যাপক রফিকুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, আজিজুল হক আল-কাদেরী আল্লাহ-রাসূলের খেদমতে জীবন অতিবাহিত করেছেন। তিনি ছিলেন প্রকৃত আশেকে রাসূল (সাঃ)। এদেশে দ্বীন ও সুন্নিয়তের প্রচার-প্রসারে তিনি অনন্য ভূমিকা পালন করেন। তার ইন্তেকালে দেশ একজন সত্যিকার আলেমেদ্বীনকে হারাল। নামাজে জানাজায় উপস্থিত ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার প্রিন্সিপাল মুফতি মুহাম্মদ অছিয়র রহমান, পীরে ত্বরিকত আবুল কাশেম নূরী, ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান এমএ মন্নান, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতিক, পীরে ত্বরিকত নাছেরুল হক চিশতী, চবি প্রফেসর ড. এসএম বোরহান উদ্দিন, বায়তুশ শরফ মাদরাসার প্রিন্সিপাল ড. সাইয়েদ আবু নোমান, ইসলামী ফ্রন্টের যুগ্ম মহাসচিব স উ ম আবদুচ ছামাদ, মুফতি আবদুল ওয়াজেদ আল-কাদেরী, মুফতি মুহাম্মদ ইব্রাহিম আল্-কাদেরী, উপাধ্যক্ষ শহিদুল হক হোসাইনী, মুহাম্মদ মঈনুদ্দীন আশরাফী, উপাধ্যক্ষ জসিম উদ্দিন আল-কাদেরী, গোলামুর রহমান আশরফ শাহ্, এইচএম মুজিবুল হক শুক্কুর, অধ্যক্ষ খাইরুল বশর হক্কানী, অধ্যক্ষ হাফেজ আবু জাফর, অধ্যক্ষ ইসমাইল নোমানী, অধ্যক্ষ সৈয়দ খোরশেদুল আলম, অধ্যক্ষ ছালেহ আহমদ আনচারী, কাজী আবুল ইরফান হাশেমী।
এছাড়াও জানাযায় বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, মুহাদ্দিস, মুফাচ্ছির, ফকিহ, বিভিন্ন দরবারের সাজ্জাদানশীন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, হুজুরের অসংখ্য ছাত্র, ভক্ত, মুরিদ ও এলাকার গণমান্য ব্যক্তি এবং সর্বস্তরের জনতা শরীক হয়। জানাজায় অংশ নিতে গতকাল সকাল থেকে বৃহত্তর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে জনতার ঢল নামে। মুসল্লিদের প্রচন্ড ভিড় ছিল হাটহাজারী বাসস্ট্যান্ডে। এদিকে আল্লামা আজিজুল হক আল-কাদেরীর ইন্তেকালের খবরে হাটহাজারীর সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন, ওবাইদুল হক নঈমী, মুহাম্মদ নুরুল মোনাওয়ার আল-কাদেরী, পীরে ত্বরিকত সাইফুদ্দিন আল-হাসানী ছিপাতলী মাদরাসায় ছুটে যান। রোববার নগরীর একটি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।
চট্টগ্রাম জমিয়াতের শোক
চট্টগ্রাম জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সেক্রেটারী প্রিন্সিপাল মাওলানা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীনের পিতা বিখ্যাত আলেমেদ্বীন আল্লামা আজিজুল হক আল-কাদেরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জেলা ও মহানগর জমিয়াতের নেতৃবৃন্দ। চট্টগ্রাম জেলার সভাপতি প্রিন্সিপাল মাওলানা মুহাম্মদ মোখতার আহমদ, মহানগর সভাপতি প্রিন্সিপাল আবুল বয়ান হাশেমী, মহানগর সহ-সভাপতি অধ্যক্ষ মাহবুবুল আলম সিদ্দিকী, প্রিন্সিপাল মুফতি হারুনুর রশীদ, মহানগর সেক্রেটারী প্রিন্সিপাল মুহাম্মদ ইছমাইল নোমানী, উপাধ্যক্ষ আল্লামা রফিক উদ্দীন সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আল্লামা ওসমান গণি, জেলা জমিয়াতের যুগ্ম সম্পাদক প্রিন্সিপাল আ ও ম ফারুক হোসাইন, প্রিন্সিপাল আনোয়ারুল ইসলাম খানসহ জমিয়াত নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে এদেশে ইসলামী শিক্ষার প্রসারে তার অবদান স্মরণ করেন। নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনাও প্রকাশ করেন।
আনজুমান ট্রাস্ট
আল্লামা আজিজুল হক আল-কাদেরীর ইন্তেকালে আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন, সেক্রেটারী জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন, এডিশনাল জেনারেল সেক্রেটারী মোহাম্মদ সামশুদ্দিন, জয়েন্ট জেনারেল সেক্রেটারী মুহাম্মদ সিরাজুল হক, এসিসটেন্ট জেনারেল সেক্রেটারী এসএম গিয়াস উদ্দিন শাকের, ফাইন্যান্স সেক্রেটারী মুহাম্মদ সিরাজুল হক, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী প্রফেসর কাজী শামসুর রহমান, কেন্দ্রীয় গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, জামেয়ার চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ দিদারুল ইসলাম গভীর শোক প্রকাশ করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
এদিকে মাইজভান্ডার দরবারের সাজ্জাদানশীন ও বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান শাহসূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে বলেন, আল্লামা আজিজুল হক আল-কাদেরী ছিলেন সুন্নিয়তের উজ্জ্বল নক্ষত্র ও আধ্যাত্মিক অভিভাবক। তার ইন্তেকালে যে শূণ্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হওয়ার নয়। তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
নুরুল আমিন ২ এপ্রিল, ২০১৯, ১০:১৫ এএম says : 0
আল্লাহ যেন তার পরিবারকে এই শোক সইবার তৌফিক দান করেন।
Total Reply(0)
Masud Alam ২ এপ্রিল, ২০১৯, ১০:০৯ এএম says : 0
আল্লাহ যেন ওনাকে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করেন।
Total Reply(0)
তামিম ২ এপ্রিল, ২০১৯, ১০:১১ এএম says : 0
আমরা আল্লাহতায়ালার দরবারে তাঁকে জান্নাতুল ফিরদাউস নসীব করার জন্য মোনাজাত করছি।
Total Reply(0)
নাহিদা সুলতানা ২ এপ্রিল, ২০১৯, ১০:১১ এএম says : 0
ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন