শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পরিবেশ রক্ষা করতে হলে পরিবেশ পুলিশের প্রয়োজন আছে- টাঙ্গাইলে পুলিশের মহাপরিদর্শক

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ২:৩৫ পিএম

পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি বলেছেন, সত্যিকার অর্থে যদি পরিবেশ রক্ষা করতে হয় তাহলে পরিবেশ পুলিশের প্রয়োজন আছে। দেশের প্রতিটি নদী নষ্ট হয়ে যাচ্ছে। ঢাকাসহ আশে পাশের নদী গুলোর পানিকে আর পানি বলা যাবে না। বুড়িগঙ্গার পানির কালার ও দুর্গন্ধের কারণে নদীর কাছে যেতে ইচ্ছে করে না।

পরিবেশ অধিদপ্তর সরকারের আলাদা একটি সংস্থা। তাদের নিজস্ব গতিতে তারা কার্যক্রম পরিচালনা করে থাকে। পরিবেশ যেখানে বিঘ্নিত হয় সেখানে তারা আইন প্রয়োগ করে থাকেন।

তিনি শনিবার টাঙ্গাইলের পুলিশ লাইনে মাঠে নবনির্মিত পুলিশ অফিসার্স মেস উদ্বোধনসহ ছয়টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপনের সময় এ কথা বলেন।

তিনি এসময় আরো বলেন, যত্রতত্র রাস্তার আশে পাশে যে পরিমাণ ইটভাটা হচ্ছে তাতে পরিবেশ নষ্ট হচ্ছে। এক কিলোমিটার রাস্তা চলাচলের সময় ৮-১০টা ইটের ভাটা চোখে পড়ে। ইটের ভাটা গুলো যেভাবে মাটির টপসয়েল নষ্ট করে জমির উর্বরতা হারাচ্ছে তাতেও আশেপাশের পরিবেশ নষ্ট হচ্ছে। বিশেষ করে কৃষি জমিতে কৃষি পণ্যের উৎপাদন কমে যাচ্ছে, আম গাছে আম না ধরাসহ নানা সমস্যার দেখা দিচ্ছে।

অপরদিকে ইটভাটার ধোয়াতে মানুষও নানা রোগে আক্রান্ত হচ্ছে। এসব সমস্যা সমাধানে পরিবেশ অধিদপ্তরের পর্যাপ্ত পরিমান জনবল আছে কিনা সেটা আমার জানা নাই। তবে এসব সমস্যার জন্য যদি পরিবেশ পুলিশ থাকতো তাহলে আমরা সঠিক দায়িত্ব পালন করতে পারতাম। পৃথিবীর অন্যান্য দেশে নদীগুলো নির্মূল থাকে। নদীর পাড় গুলো এমন থানে যেখানে মানুষ বেড়াতে যায়। উন্নত দেশের নদীগুলো সংরক্ষণ করা হয়। আমাদের এদেশেও সম্ভব। আমাদের সকলকে সচেতন হতে হবে। যারা নদীতে ময়লা আর্বর্জনা ফেলে তাদের নিষেধ করতে হবে। নদীকে সংস্কার করে যেভাবে ব্যবহার করা উচিত যেভাবে ব্যবহার করলে পরিবেশ বজায় থাকবে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বিপিএম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় সহ পুলিশের উর্ধতন কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন