মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মহানগর

সুশাসন নিশ্চিত করতে কাজ করছে সিপিএ-স্পীকার

প্রকাশের সময় : ২২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন কমনওয়েলথভুক্ত দেশসমূহে সুশাসন নিশ্চিত করা এবং কমনওয়েলথের মূল্যবোধকে বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
এক্ষেত্রে ইন্টারপার্লামেন্টারি এসেম্বলী অব মেম্বার নেশস অব দ্যা কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটসের (আইপিএসিআইএস) আদর্শ ও মূল্যবোধের সাথে মিল থাকায় এ দু’টি আন্তর্জাতিক সংস্থাকে বিশ্বব্যাপী মানবকল্যাণে অগ্রণী ভূমিকা রাখার আহŸান জানিয়েছেন।
তিনি গতকাল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের তাভরেস্কি প্যালেসে আইপি এসিআইএস-এর ৪৪তম সম্মেলনের প্লেনারী সেশনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে একথা বলেন।
তিনি বলেন, নারীর ক্ষমতায়ন, জেন্ডার বৈষম্য রোধ, তরুণ সমাজের উন্নয়ন, মানবাধিকার প্রতিষ্ঠা, সামাজিক নিরাপত্তা ইত্যাদি চ্যালেঞ্জগুলো বিশ্বের সব দেশের জন্য একই। এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য পরস্পরের অভিজ্ঞতা কাজে লাগাতে সিপিএ ও আইপিএসিআইএস-এর একসাথে কাজ করার সুযোগ রয়েছে।
স্পীকার বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও পরিবেশেগত বিপর্যয় সারাবিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে সমুদ্র উপকূলবর্তী দেশসমূহ এবং দ্বীপ রাষ্ট্রসমূহে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। তিনি বিশ্বের সকল রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থাগুলোকে একযোগে কাজ করার আহবান জানান।
সিপিএ চেয়ারপার্সন বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে গত বছর বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির লক্ষ্যসমূহ বাস্তবায়নে বিশ্বের সকল দেশের পারস্পরিক সহযোগিতা ও অভিজ্ঞতা বিনিময় একান্ত অপরিহার্য। তিনি বিশ্বমানবতার কল্যাণে সকল আন্তর্জাতিক সংস্থা ও রাষ্ট্রসমূহকে একযোগে কাজ করার আহবান জানান।
রাশিয়ান ফেডারেশনের স্পীকার ও আইপিএসিআইএস-এর চেয়ারপার্সন ভ্যালেনটিনা ম্যাটভিয়েনকোর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য ও আইপিএ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম প্রমুখ বক্তব্য রাখেন। আইপিএ সিআইএসভুক্ত আরমেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরঘিজিস্তান, তাজাকিস্তান ইত্যাদি দেশসমূহের প্রতিনিধিগণ সম্মেলনে যোগদান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন