রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হারানো মসলিনের ঐতিহ্য ফেরানোর প্রত্যয়ে বগুড়ায় বগুড়ায় রেশম চাষী সমাবেশ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ৩:২৪ পিএম | আপডেট : ৩:৩৯ পিএম, ১১ এপ্রিল, ২০১৯

উত্তরের হারিয়ে যাওয়া রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বগুড়ায় বৃহষ্পতিবার দিনব্যাপী র‌্যালী ও রেশম চাষী সমাবেশ ২০১৯’ অনুষ্ঠিত হলো । র‌্যালী শেষে বগুড়ার বনানী রেশম বীজাগার চত্বরে অনুষ্ঠিত চাষী সমাবেশে সভাপতিত্ব করেণ বাংলাদেশের রেশম শিল্পের সম্প্রসারণ ওউন্নয়নের জন্য সমন্বিত পরিকল্পনা শীর্ষক প্রকল্প বাংলাদেশ রেশম বোর্ডের রাজশাহীর প্রকল্প পরিচালক এম এ মান্নান । সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ রেশম বোর্ডের মহাপরিচালক মুঃ আব্দুল হাকিম । এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেশম বোর্ডের উপ প্রধান সম্প্রসারণ কর্মকর্তা (রাজশাহী) আকতারুল ইসলাম , সোনাতলা উপজেলা নির্বাহি কর্মকর্তা মোঃ শফিকুর আলম, রেশম বোর্ড কর্মকর্তা এমদাদুল বারী, বগুড়া জোনের সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আব্দুস সামাদ চৌধুরী । সমাবেশে চাষীদের মধ্যে বক্তব্য রাখেন মোঃ ইউসুফ আলী ।
এই চাষী সমাবেশের প্রধান অতিথি বোর্ডের মহাপরিচালক মুঃ আব্দুল হাকিম বলেন, রেশম চাষের মাধ্যমে জাতির হারানো মসলিনের ঐতিহ্য ফিরিয়ে আনার এক দুর্লভ সুযোগ উপস্থিত হয়েছে। সরকার ও সরকার প্রধাণ হিসেবে প্রধানমন্ত্রী এ ব্যাপারে সব সহায়তা দিতে প্র¯তুত। তিনি বলেন , সুতা প্রস্তুতের পর রেশমের গুটি পোল্ট্রিফিড ও তুঁত গাছের পাতা হার্বল ওষুধ তৈরীতে কাজে লাগে বিধায় রেশম চাষের সাথে যুক্ত চাষীদের সামনে এখন বহুমুখি আয়ের পথ খুলে গেছে। বগুড়া জোনের ৭শ’ রেশম চাষীকে এখন এই সুযোগ কাজে লাগাতে হবে।
চাষীদের মুক্ত আলোচনার সুযোগে প্রায় সবাই বলেন , উৎপাদিত রেশম গুটি হস্তান্তরের সাথে সাথেই তারা যেন তাদের পাওনা বুঝে পান তা’ নিশ্চিত করা হোক ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন