শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মুজিবনগর দিবস মেহেরপুরের ১৭ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন উপলক্ষে মেহেরপুরের মুজিবনগর উপজেলায় আগামী ১৭ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।
গতকাল বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়, অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দ্য ডিফারেন্ট মিনিস্টিরিজ অ্যান্ড ডিভিশন্স এর মিনিস্ট্রি অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অংশে প্রদত্ত ক্ষমতাবলে সাধারণ ছুটি ঘোষণা করা হলো। স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে ১৯৭১ সালের ১৭ এপ্রিল। বাংলাদেশের প্রথম অস্থায়ী মুজিবনগর সরকার গঠিত হয় ১৯৭১ সালের ১০ এপ্রিল।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রেসিডেন্ট ও তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী করে এ সরকার গঠন করা হয়। ১৭ এপ্রিল এ সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামে শপথ গ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বৈদ্যনাথতলা গ্রামের নামকরণ হয় মুজিবনগর। উপ-প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলাম, সংসদীয় বিষয়ক ও পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাক আহমদ,স্বরাষ্ট্রমন্ত্রী এইচএম কামারুজ্জামান এবং অর্থমন্ত্রী হিসেবে এম মনসুর আলী দায়িত্ব গ্রহণ করেন। আর সশস্ত্র যুদ্ধের অধিনায়ক হিসেবে কর্নেল আতাউল গণি ওসমানীকে দায়িত্ব দেওয়া হয়েছিল।
১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযদ্ধে পরিচালনা, আন্তর্জাতিক স¤প্রদায়ের সমর্থন আদায় এবং এ যুদ্ধে প্রত্যক্ষ সহায়তাকারী ভারত সরকারের সঙ্গে সাংগঠনিক সম্পর্ক রক্ষায় এ সরকারের ভূমিকা ছিল অপরিসীম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন