শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস কিনা জানতে অ্যামিকাস কিউরি নিয়োগ

স্টাফ রিপোর্টার: | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ১২:৫২ এএম

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস সংক্রান্ত আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে করা এক আসামির আবেদনের শুনানি আগামী ৯ মে। একইসঙ্গে যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস হবে কিনা সে বিষয়ে আইনি মতামত তুলে ধরতে সুপ্রিম কোর্টের চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালত বন্ধু) হিসেবে নিয়োগ দিয়েছেন আপিল বিভাগ। ৪ জন অ্যামিকাস কিউরি হলেন- এ এফ হাসান আরিফ ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আবদুর রেজাক খান ও অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরী।

রাজধানীর অদূরে সাভারের একটি হত্যা মামলার আপিলের রায়ের সময় যাবজ্জীবন কারাদÐ মানে আমৃত্যু কারাবাস বলে দেয়া রায় রিভিউ চেয়ে আবেদন করা হয়। গতকাল বৃহস্পতিবার রিভিউ শুনানিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বেঞ্চ শুনানি জন্য দিন ধার্য করে এ আদেশ দেন।এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামির রিভিউ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মনির।

২০০১ সালে সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। ২০০৩ সালের ১৫ অক্টোবর একটি হত্যা মামলায় দুই আসামি আতাউর মৃধা ওরফে আতাউর ও আনোয়ার হোসেনকে মৃত্যুদÐ দেন বিচারিক আদালত। এরপর ওই রায়ের বিরুদ্ধে আসামিদের আপিল ও মৃত্যুদÐ অনুমোদনের লক্ষ্যে ডেথ রেফারেন্স (মৃত্যুদÐ অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। এই আবেদনের শুনানি নিয়ে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্টের রায়ে দুই আসামির মৃত্যুদÐ বহাল রাখা হয়। হাইকোর্টের সেই রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল বিভাগে আপিলের আবেদন জানান।

২০১৭ সালের ১৪ ফেব্রæয়ারি আপিল বিভাগের দেয়া রায়ে দুই আসামির মৃত্যুদÐ কমিয়ে যাবজ্জীবন কারাদÐ দেয়া হয়। আসামি পক্ষের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছিলেন রায় ঘোষণার সময় আপিল বিভাগ যাবজ্জীবন কারাদÐ মানে আমৃত্যু কারাবাস বলে মন্তব্য করেন। তবে ওইদিন অন্যান্য মামলার আসামির ক্ষেত্রে এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে কিনা সে বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, সবার ক্ষেত্রে এ রায় প্রযোজ্য হবে কি না- সেটি পূর্ণাঙ্গ রায় না হওয়া পর্যন্ত বলা যাবে না। একইসঙ্গে আদালত যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ সাত দফা অভিমত দেন। এরপর আপিলের ওই রায় পুনর্বিবেচনার আবেদন করলে তা গতকাল শুনানির জন্য কার্যতালিকায় ওঠে। কিন্তু আদালত এ বিষয়ে শুনানি করতে চারজন অ্যামিকাস কিউরি নিয়োগ করে আগামী ৯ মে শুনানির দিন নির্ধারণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন