বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

বুক ধড়ফড় করা

প্রকাশের সময় : ২৫ মে, ২০১৬, ১২:০০ এএম

বুক ধড়ফড় করা কোনো রোগ নয়। রোগের উপসর্গ। এ সমস্যা আজকাল অনেক দেখতে পাওয়া যায়। সবসময় যে জটিল কোন কারণে বুক ধড়ফড় করে তাও নয়। বুক ধড়ফড় করলে সবাই ভয় পেয়ে যান। এই বুঝি প্রাণটা গেল। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ কিছু কারণে বুক ধড়ফড় হয়। বুক ধড়ফড়ে আক্রান্ত রোগী এ সমস্যার বিভিন্ন রকম বর্ণনা দেন। অর্থাৎ বুক ধড়ফড় আক্রান্ত রোগী বিভিন্ন জন বিভিন্নভাবে তাদের সমস্যা চিকিৎসকের কাছে বলেন। কেউ শ্বাসকষ্টের কথা বলেন। কেউ বুকব্যথার কথাও বলেন। তাই চিকিৎসককে প্রথমেই সমস্যাটি ভালোভাবে বুঝে নিতে হয়।
বুক ধড়ফড়ের সবচেয়ে প্রধান কারণ দুশ্চিন্তা। রক্তস্বল্পতা থাকলেও বুক ধড়ফড় হয়। গর্ভাবস্থায় এবং থাইরোটক্সিকোসিস (বেশি বেশি থাইরয়েড হরমোন তৈরির জন্য সমস্যা) থাকলে বুক ধড়ফড় করে। হৃৎপি-ে বিভিন্ন ভালব থাকে। ভালবগুলো একমুখী রক্ত প্রবাহ নিশ্চিত করে। এই ভালবে সমস্যার কারণেও বুক ধড়ফড় করে। একজন ভালো চিকিৎসক ইতিহাস নিয়ে এবং শারীরিক পরীক্ষা করেই উপরোক্ত রোগগুলো ডায়াগনসিস করতে পারেন।
হৃৎপি-ের অলিন্দ এবং নিলয়ে যদি অতিরিক্ত সংকোচন হয় তবে মাঝে মাঝে খুব অল্প সময়ের জন্য বুক ধড়ফড় হতে পারে। এলকোহল এবং ধূমপান যারা করেন তাদের এমন বেশি হয়। অতিরিক্ত মানসিক চাপে যারা থাকেন তাদের হৃৎপি-ের অতিরিক্ত সংকোচন হতে বেশি দেখা যায়।
বুক ধড়ফড়ের পেছনে কি কারণ লুকিয়ে আছে অভিজ্ঞ চিকিৎসক সহজেই বের করতে পারেন। নিশ্চিত হবার জন্য প্রয়োজন মতো এক্স-রে, ইসিজি, ইকোকারডিওগ্রাম, এনজিওগ্রাম, ইটিটি টেস্ট এবং রক্তের কিছু পরীক্ষা করা হয়।
বুক ধড়ফড় বেশিরভাগ ক্ষেত্রেই বড় কোনো কারণে হয় না। তাই ঘাবড়াবার দরকার নেই। তবে হার্টের কিছু জটিল কারণেও এমনটি হতে পারে। তাই বুক ধড়ফড় করলে একজন হৃদরোগ বিশেষজ্ঞ কে দেখান উচিত। অতি দ্রুত কারণ খুঁজে চিকিৎসা করা উচিত। না, হলে ঝরে যেতে পারে অমূল্য প্রাণ।
ষ ডাঃ ফজলুল কবির পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন