শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হালদা নদী থেকে ১২ কেজি ওজনের পেটে ডিমভর্তি মা মাছ উদ্ধার

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

এশিয়ার বিখ্যাত মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ১২ কেজি ওজনের একটি রুই মা মাছ মৃত অবস্থায় পাওয়া গেছে। রুই মাছটি হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের পূরা কপালি সুইচগেইট এলাকার হালদা নদীতে মৃত অবস্থায় ভেসে উঠে। গতকাল শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে স্থানীয় ডিম সংগ্রহকারী মোহাম্মদ হারুন ও আবুল কালাম নদীতে ভাসমান অবস্থায় দেখতে পেয়ে নদী থেকে তুলে মাছটি হাটহাজারী উপজেলা মৎস্য কর্মকর্তার কাছে নিয়ে আসে।

উপজেলা মৎস্য কর্মকর্তা আজাহারুল ইসলাম জানান, তীব্র গরমের কারণে মা মাছ সময়মত ডিম ছাড়তে না পারায় হয়তো হিট-স্ট্রোক করে মারা যেতে পারে। মৃত মাছটির ওজন ১২ কেজি ও লম্বা পৌনে তিন ফুট, তবে উদ্ধারকৃত রুই মাছের লেঁজে কাটা চিহ্ন রয়েছে। ডিম ছাড়ার ভরা মৌসুমে হালদা নদীর উপর নানা নির্যাতন ও অত্যাচারের কারণে এ পর্যন্ত বেশ কয়েকটি বিভিন্ন প্রজাতির পেটে ডিম ভর্তি মা মাছ হালদা নদীর বিভিন্ন এলাকা থেকে মৃত অবস্থায় উদ্ধার করেছে স্থানীয় ডিম সংগ্রহকারীরা। হালদা নদীতে মা মাছের মরণ দেখে এলাকার ডিম সংগ্রহকারীরা শঙ্কা প্রকাশ করছে।
প্রতি বছর ডিম ছাড়ার মৌসুমে মা মাছ তিন দফা ডিম দিয়ে থাকে কিন্তু এই মৌসুমে এখনো পর্যন্ত মা মাছ ডিম দেয়নি। এই মৌসুমে হালদা নদীর বিভিন্ন স্পট হতে শুধুমাত্র পেটে ডিম ভর্তি বিভিন্ন প্রজাতির মৃত অবস্থায় মা মাছ উদ্ধার হচ্ছে। স্থানীয় প্রশাসন রাতদিন পরিশ্রম করে হালদা নদী নির্যাতনকারীদের প্রতিরোধ চালিয়ে যাচ্ছে।
ডিম সংগ্রহকারীরা ও হালদা বিশেষজ্ঞরা জানান, নদীতে ইঞ্জিন চালিত নৌকা চলাচল বন্ধ করতে হবে এবং হালদা নদীর বিভিন্ন শাখা খালগুলো খনন করে নদীর নাব্যতা ফিরিয়ে আনতে হবে। শাখা খালগুলো খনন করলে বৃষ্টির সময় হালদা নদীর শাখা খালগুলো হতে পানির স্রোত তীব্র হলে হয়তো মা মাছ ডিমগুলো ছেড়ে দিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন