বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিএনপির এমপিদের শপথের জন্য সংসদ প্রস্তুত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

আজ সোমবার অথবা আগামীকাল মঙ্গলবার শপথ নিতে পারেন বিএনপি এমপিরা। বিএনপির এমপিদের শপথ অনুষ্ঠানের জন্য আগাম প্রস্তুতি রেখেছেন জাতীয় সংসদের স্পিকারে দপ্তর। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।
দলীয় সিদ্ধান্ত অমান্য করে ২৫ এপ্রিল শপথ গ্রহণ করেন ঠাকুরগাঁও-৩ আসনের এমপি জাহিদুর রহমান জাহিদ। ইতোমধ্যে তাকে বহিস্কার করেছে বিএনপি। তবে মহাসচিব ছাড়া অন্য সকলেই শপথ নিচ্ছেন এমন গুঞ্জন রয়েছে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংবিধানের বিধান অনুয়ায়ী ৩০ ডিসেম্বরের নির্বাচনে জয়ী এমপিদের শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সংসদের প্রথম বৈঠকের পরবর্তী ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণ করতে হবে। অন্যথায় সদস্যপদ বাতিল করে আসন শূন্য ঘোষণা করা হবে। একাদশ সংসদের প্রথম বৈঠক বসে এ বছরের ৩০ জানুয়ারি। এই হিসাবে ২৯ এপ্রিলের মধ্যেই নির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ করতে হবে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থেকে বিজয়ী হয়েছেন ছয়জন। তারা হলেন- বগুড়া-৬ আসনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে হারুনুর রশীদ, ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উকিল আবদুস সাত্তার ভূঁইয়া। গত বৃহস্পতিবার জাহিদ স্পিকারের কাছে শপথ নেওয়ার পর শনিবার দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ গ্রহণ করায় ঠাকুরগাঁও-৩ আসনের এমপি জাহিদুর রহমান জাহিদকে বহিস্কার করেছে বিএনপি
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি হারুনুর রশীদের ঘনিষ্ঠজনেরা জানান, সব কিছু ঠিক থাকলে আজ তিনি শপথ নিতে পারেন। তার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের এমপি মো. আমিনুল ইসলামও শপথ নিতে পারেন। উল্লেখ্য ধানের শীষের প্রার্থী সুলতান মুহাম্মদ মনসুর ও গণফোরামের মোক্কাবির খান দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নিয়েছে। মোক্কাবির খান কারণ দর্শনো নোটিশ দিয়েছে গণফোরাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন