বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

৭ই মার্চের ভাষণ নিয়ে জাবি ছাত্রের ট্রল! সর্বমহলের নিন্দা ও ক্ষোভ

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ৭:০৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ বিকৃতি করে ফেসবুকে ট্রল করেছে। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে শাখা ছাত্রলীগের নেতা-কর্মীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

অভিযুক্ত ওই শিক্ষার্থী’র নাম- ফাহিম হোসেন। সে বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ৪৭ তম ব্যাচের ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী।
জানা যায়, অভিযুক্ত ফাহিম হাসান গত বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ বিকৃতি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেন। বিশ্ববিদ্যালয়ের একটি ক্যারিয়ার বিষয়ক ক্লাবের ইফতার মাহফিলকে কেন্দ্র করে এই পোস্ট দেয়।
পোস্টটিতে ওই ছাত্র বঙ্গবন্ধু’র ৭ মার্চের ভাষণের একটি ছবি শেয়ার করে তার উপর উল্লেখ করেন ‘দুঃখ- ভারাক্রান্ত মন নিয়ে সেট মেন্যু পেল্টার নিয়ে বসছি। তারপর লেখেন ‘আলুর চপ কই?’ ‘আজকে বানাই নাই।’ এরপর ছবির উপর লেখা ‘আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে ইফতারের সামনে হাজির হয়েছি।’
ফেসবুকে এই পোস্ট করার পর মূহুর্তের মধ্যে পোস্টটি’র স্কিনশর্ট শেয়ার করে সবাই ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ’ বিকৃত করা হয়েছে দাবি করে নিন্দা ও প্রতিবাদ জানায়। পাশাপাশি ওই ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার ও মামলা করার দাবি জানান কেউ কেউ। এছাড়াও ছাত্রলীগের কিছু নেতাকর্মী এই পোস্টের প্রতিবাদে তাকে মারধর করবেন বলে ফেসবুকে জানান।
এদিকে পোস্টের এমন প্রতিক্রিয়ার পর ফাহিম হাসান পোস্টের জন্য ফেসবুকে আবার পোস্ট দিয়ে দুঃখ প্রকাশ করেন। সে লেখে- ‘আমি খুবই লজ্জিত ও দুঃখিত পোস্টটির জন্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে নিয়ে এমন পোস্ট করা মোটেও ঠিক হয়নি। আমি নিজেও বঙ্গবন্ধুর চেতনা ধারণ করি। উনার মত মহৎ ব্যাক্তিকে ছোট করার কোন উদ্দেশ্য আমার ছিলনা। আমি সরল মনে পোস্টটি করি। আমি খুবই দুঃখিত, আমাকে ক্ষমা করবেন। ’
এই বিষয়ে শাখা ছাত্রলীগ সভাপতি জুয়েল রানা জানিয়েছেন, আমরা তার আজীবন বহিস্কার চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট লিখিতভাবে অভিযোগ দায়ের করব।’ এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, লিখিত অভিযোগ পেলে অবশ্যই আমরা বিষয়টা নিয়ে দেখবো।
এদিকে এই অভিযোগে উক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা দায়ের করতে থানায় অভিযোগপত্র দাখিল করেছে বলে জানিয়েছেন শাখা ছাত্রলীগের সহ-সভাপতি হামজা রহমান অন্তর। একই অভিযোগপত্রে তিনি বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের ৪৭তম ব্যাচের ক্যামেলিয়া শারমিন চূড়া নামের এক ছাত্রীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে তাচ্ছিল্য করে ফেসবুকে পোস্ট দেওয়া, আওয়ামী লীগ-ছাত্রলীগ ইত্যাদি নিয়ে কটাক্ষ করেছেন এমন অভিযোগ এনে তার বিরুদ্ধেও অভিযোগ দায়ের করেছেন বলে তিনি জানিয়েছেন।
মামলার বিষয়ে জানতে চাইলে আশুলিয়া থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক কামরুল হাসান বলেন, ‘এখনো মামলা হয়নি। তবে মামলার অভিযোগপত্র আমাদের হাতে আছে। মামলা নিয়ে কাজ চলছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন