বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

৪০৯ কোটি টাকার বাজেট ঘোষণার অপেক্ষায় কেসিসি

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

এটিএম রফিক, খুলনা থেকে : আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য অন্তত ৪০৯ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণার অপেক্ষায় খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)। ২০১৫-১৬ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ৪২২ কোটি টাকা। পরে তা সংশোধিত আকারে দাঁড়িয়েছিল ২৯০ কোটি টাকা। এর আগে ২০১৪-১৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ৪৮৫ কোটি টাকা। তা সংশোধিত আকারে দাঁড়িয়েছিল ২৭৬ কোটি টাকা। তবে পূর্বের অর্থ-বছরগুলোর তুলনায় নতুন অর্থবছরে বাজেটের আকার কমছে। বাজেটে নতুন কোন কর আরোপ হচ্ছে না।
কেসিসি’র একাধিক দায়িত্বাশীল সূত্র বলছে, এবারের বাজেট উন্নয়নমুখী ও সুষম। আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্য থাকবে। ফলে শতকরা ৮০ ভাগ বাস্তবায়ন হবে প্রত্যাশা তাদের। কর্পোরেশন সূত্রে জানা যায়, নানা পরিকল্পনা নিয়ে খুলনা সিটি কর্পোরেশনে ২০১৬-১৭ অর্থ-বছরের বাজেট প্রস্তুতির কাজ চলছে। খুব শিগগিরই এ বাজেট ঘোষণা করা হবে। এবাওে কেসিসি’র সম্ভাব্য প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৪০৯ কোটি টাকা। নিম্নে এ বাজেটের আয়-ব্যয়ের খাত তুলে ধরা হলো।
বাজেটে আয়ের খাতসমূহ হল : বাজেটের রাজস্ব খাত থেকে আয় ধরা হয়েছে ৯২ কোটি টাকা। বাকি ৩১৭ কোটি টাকার মধ্যে সরকারি অনুদান ও বিশেষ প্রকল্প বা দাতা সংস্থাদের অনুদান নির্ভর আয় ধরা হয়েছে ২৮২ কোটি টাকা। সমাপনী স্থিতি রয়েছে ৩৫ কোটি টাকা। ব্যয়ের সাধারণ খাত : সমাপনী স্থিতি সংস্থাপনসহ উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১২৯ কোটি। এর মধ্যে সংস্থাপন ব্যয় ৯৪ কোটি টাকা ও সমাপনী স্থিতি থেকে ৩৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।
উন্নয়নমূলক কাজ : ২০০ কোটি টাকা ব্যয়ে নগরীর বিভিন্ন রাস্তা ও অবকাঠামোগত সুবিধাধীন উন্নয়ন প্রকল্প, সলিডেস্ট ম্যানেজমেন্ট এবং অ্যাসফল্ট প্লান্ট স্থাপন প্রকল্প ও বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বিশেষ থোক বরাদ্দ এবং জাতীয় এডিপিভুক্ত প্রস্তাবিত প্রকল্পে সরকারি অনুদান হিসেবে ব্যয় ধরা হয়েছে ৮৮ কোটি টাকা।
বিশেষ প্রকল্প : নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ প্রকল্প, বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ড প্রকল্প, আরবান পাবলিক এন্ড এনভারমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট প্রকল্প, বাংলাদেশ দক্ষিণাঞ্চলের শহর কেন্দ্রিক দারিদ্রতা দূরকরণ ও মানব বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প, নগর অঞ্চল উন্নয়ন প্রকল্প এবং নিরাপদ পথ খাবার ও কাঁচা বাজার উন্নয়ন কর্মসূচিতে মোট ব্যয় ধরা হয়েছে ১৯২ কোটি টাকা।
খুলনা সিটি কর্পোরেশনের বাজেট কাম একাউন্টস অফিসার কেএস মুশতাক আহমদ জানান, ১৯৮৮ সালের রেটে বর্ধিত ভবনগুলো থেকে রাজস্ব আদায় ছাড়া এবাবের বাজেটে নতুন কোন কর আরোপ হচ্ছে না। বাজেট হবে সুষম ও উন্নয়নমুখী। এর সুদূর প্রসারী তাৎপর্য রয়েছে। নাগরিক সেবা বৃদ্ধি ও সেবার মান উন্নত করার পরিকল্পনা এবং আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্য রেখেই এ বাজেট প্রস্তুত করা হয়েছে। তাই নতুন বাজেট শতকরা ৮০ ভাগ বাস্তবায়ন হবে বলে তার প্রত্যাশা।
তবে কেসিসি’র ভারপ্রাপ্ত মেয়র মোঃ আনিসুর রহমান বিশ্বাস বললেন, এখনি নয়; আমি কাজেই বাজেটের বাস্তবায়ন দেখাতে চাই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন