শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মুজিববর্ষ উদযাপনের সচিবালয়ে কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:২৬ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয়,ভূমি মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় কর্মপরিকল্পনা গ্রহণ সম্পর্কিত সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সোমবার সচিবালয়ে মুজিববর্ষ উদযাপনের লক্ষ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা গ্রহণ সম্পর্কিত সভা অনুষ্ঠিত হয়। এ সভায় স্ব স্ব মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের সভাপতিত্বে অত্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে ভুমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। পানি সম্পদ মন্ত্রণালয়ে পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম সভাপতিত্বে¡ অত্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। গৃহীত কর্মপরিকল্পনা 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি'কে পরবর্তীতে অবহিত করা হবে।
সভায় ভূমিমন্ত্রী বলেন, স্বাধীনতার পরপরই বঙ্গবন্ধু বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা জনবান্ধব ও আধুনিকীকরণ করার উদ্যোগ গ্রহণ করেছিলেন। ২৫ বিঘা পর্যন্ত কৃষি জমির খাজনা মওকুফ, গৃহহীনদের গুচ্ছ-গ্রামের মাধ্যমে পুনর্বাসনের ব্যবস্থা করা এবং ব্যক্তি বা পরিবার প্রতি জমির সর্বোচ্চ সীমা ৩৭৫ বিঘা থেকে কমিয়ে ১০০ বিঘা নির্ধারণ করে দেওয়া বঙ্গবন্ধুর ভূমি সম্পর্কিত গৃহীত যুগান্তকারী ও সুদূর প্রসারী সিদ্ধান্ত গুলোর অন্যতম।
উল্লেখ্য, জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে ২০১৮ সালে প্রধানমন্ত্রী ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছিলেন। ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও পালন করা হবে। মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয় স্ব-উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করেছে কিংবা করবে। এ সকল কর্মসূচি জাতীয় পর্যায়ে উদযাপনের জন্য একটি সমন্বিত কর্মপরিকল্পনা চূড়ান্ত করার লক্ষ্যে এবং কর্মসূচির দ্বিত্ব পরিহার করার জন্য মন্ত্রণালয় গুলোর গৃহীত কর্মপরিকল্পনা জাতীয় বাস্তবায়ন কমিটিকে অবহিত করা হবে।
ভূমি সচিব (ভারপ্রাপ্ত) মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী সহ ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর সমূহের প্রধান এবং তাদের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন। ৭৯ সদস্য বিশিষ্ট 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি'র সভাপতি জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম এবং প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
এছাড়া, ১০২ সদস্য বিশিষ্ট ‘'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি'র সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।
##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন