শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইভিএম নিয়ে কৌত‚হল

মহসিন রাজু : | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম


 বগুড়া সদর আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ হবে ব্যালটের পরিবর্তে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে। এই প্রথম বগুড়ায় ইভিএমের ব্যবহার হবে। ফলে ইভিএম নিয়ে প্রার্থী ও ভোটার সবার মধ্যেই এক ধরনের উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে।
জানতে চাইলে বগুড়া সদর আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতায় নেমে পড়া সৈয়দ কবীর আহম্মেদ মিঠু বলেছেন, ডিজিটাল পৃথিবী বা ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল পদ্ধতির ভোট কাস্টিংতো স্বাভাবিক ব্যাপার। এটা নিয়ে অযথা বিতর্ক করে লাভ কি?
বগুড়া পৌর আওয়ামী লীগ নেতা ও সাংবাদিক শেখ শামীম বলেন, ডিজিটাল ভোটিং পদ্ধতিকে আমাদের সবারই ইতিবাচক দৃষ্টিতে দেখা উচিৎ। আমি মনে করি ডিজিটাল পদ্ধতিতে ভোট গ্রহণ ও ফলাফল প্রকাশ দ্রæত সময়ে হয় বিধায় এটাই বরং নির্বাচনের জন্য ভাল । বগুড়ার শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহমুদ শরীফ মিটু তার প্রতিক্রিয়ায় বলেন, এটা এখন সময়ের দাবি। তবে ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট দিতে পারে সেজন্যে ভোটের আগে এ সম্পর্কে ব্যাপক প্রচারণা দরকার। ইভিএম কিভাবে ব্যবহার করতে হয় সেটা যদি নির্বাচন অফিস ভোটারদের সঠিকভাবে অবহিত করতে পারে তাহলে সবাই এটাকে স্বাভাবিক ও ইতিবাচক দৃষ্টিতেই নেবে বলে আমি মনে করি।
বেশ কয়েকজন বিএনপি নেতার কাছে এ বিষয়ে প্রশ্ন করলে তারা বলেন, ভোটেই বিএনপি অংশ নেবে কি না তাই জানিনা। তাই ইভিএম নিয়ে অযথা মন্তব্য করে লাভ কি? উল্লেখ্য, গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বগুড়া সদর আসনের নির্বাচিত প্রার্থী বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বিজয়ী হয়েও শপথ না নেওয়ায় আসনটি শূন্য হয়। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী আগামী ২৪ জুন এই আসনের ৩ লাখ ৮৭ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন ।
এর আগেই অবশ্য নির্বাচন কমিশন বগুড়ার প্রিজাইডিং, পোলিং অফিসারদের এবং সেই সাথে ভোটারদের প্রশিক্ষণের কাজ শেষ করে ফেলবেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন