বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মূল্যহীন মুলা জমিতেই নষ্ট করল কৃষক

ঈশ্বরদী (পাবনা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ১২:০৩ এএম

ঈশ্বরদীতে মূল্য না পাওয়ায় উৎপাদিত মুলা জমিতেই নষ্ট করে দিচ্ছেন কৃষক। সলিমপুর ইউনিয়নের সরদার পাড়ায় মাঠের পর মাঠ মুলা নষ্ট করা হচ্ছে। ট্রাক্টর দিয়ে জমি চষে উৎপাদিত মুলা মাটির সাথে মিশিয়ে দিচ্ছে কৃষক। সরেজমিনে গতকাল বৃহস্পতিবার সকালে ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের ভাড়ইমারী সরদার পাড়ায় গিয়ে দেখা গেছে, মূল্য ও চাহিদা না থাকায় ক্ষোভে কৃষক তাদের উৎপাদিত মুলা ট্রাক্টর দিয়ে মাটিতে মিশিয়ে ফেলছেন। মুলা চাষি শামসুল সরদার বলেন, মাঠ থেকে মুলা তুলে বাজারে বিক্রি করে যে টাকা পাওয়া যায় তার থেকে খরচ বেশি হওয়াতে কৃষক মুলা তুলছেন না। এক বিঘা মুলা উৎপাদনে ৩০ হাজার টাকা খরচ হয়ে থাকে। কিছু দিন আগে এক বিঘা জমির মুলা ৬০ হাজার টাকায় বিক্রি হয়েছে। এখন ব্যাপারীরা মুলা কিনতে আসছেন না এবং দাম বলছেন না।
সলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা বলেন, সলিমপুর উপজেলার মধ্যে সবজি উৎপাদন খ্যাত এলাকা হিসেবে পরিচিত। এই অঞ্চলে সবচেয়ে ভালো সবজি উৎপাদন হয়ে থাকে। প্রথম দিকে চাষিরা মুলা বিক্রি করে টাকা আয় করলেও এখন চাহিদা না থাকায় ব্যাপারীরা মুলা কিনছেন না। এ অঞ্চলের মুলা চাষিরা ফলনকৃত মুলা জমিতেই নষ্ট করে দিচ্ছেন।
ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল লতিফ বলেন, এখন মুলা উৎপাদনের সঠিক সময় নয়। যারা আগাম মুলা চাষ করেছিলেন তারা চড়া মূল্যে বিক্রি করে অনেক টাকা আয় করেছেন। ঈশ্বরদীতে প্রচুর পরিমাণে মুলা উৎপাদন হওয়াতে চাহিদা কমে গেছে। মধ্যস্বত্তভোগীর কারণে কৃষকেরা পদে পদে ঠকছেন। ঈশ্বরদীর বাহিরে যেখানে মুলা হয় না সেসব এলাকায় বাজার সংযোজন করতে পারলে কৃষক সঠিক মূল্য পাবেন। ব্যাপারী না আসাতে কৃষক তাদের মাঠেই মুলা নষ্ট করে দিচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন