শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

২০ রোজার মধ্যে গার্মেন্টসে বেতন-বোনাস দাবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ১২:১১ এএম

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতারা আগামী ২০ রোজার মধ্যে সকল গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার দাবি জানিয়েছেন। গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানান ফ্রন্টের নেতারা।
ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি খালেকুজ্জামান লিপন, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, দপ্তর সম্পাদক হাসনাত করিম প্রমুখ।
বক্তারা বলেন, প্রতিবছর সরকার ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সভা করে গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস প্রদানের জন্য একটি সর্বশেষ তারিখ নির্ধারণ করে দেয়। তারপরও অনেক পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করে না। শেষ মুহূর্তে শ্রমিকদের বকশিসের নামে নামমাত্র কয়েকটা টাকা দিয়ে কারখানা বন্ধ করে দিয়ে শ্রমিকদের অসহায়ত্বের সুযোগ নেয়। উৎসবের বোনাসের টাকা আগে না পেলে শ্রমিকের পক্ষে তার পছন্দমতো উৎসবের আয়োজন করার সুযোগ থাকে না। শেষ সময়ে অতিরিক্ত দামে উচ্ছিষ্ট জিনিসপত্র কিনতে হয়, পরিবহন ভাড়া বাবদ অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়। ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হয়ে অল্প খরচে গ্রামের বাড়ি যাওয়ার জন্য ঝুঁকিপূর্ণ যানবাহন ব্যবহার করতে বাধ্য হয়, যা অনেক পোশাক শ্রমিককে মৃত্যুর মুখে ঠেলে দেয়। বক্তারা গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরীফের ওপর হামলাকারী সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। তারা বলেন, মজুরি বৃদ্ধির নামে শ্রমিকরা প্রতারণার শিকার হলেও যে নামমাত্র মজুরি বৃদ্ধি করা হয়েছে তা থেকেও শ্রমিকদের বঞ্চিত করতে ছাঁটাই-নির্যাতন, হামলা-মামলা অব্যাহত রয়েছে, যা নিন্দনীয়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন