ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

এক কোটি পিস হেসিয়ান বস্তা কিনবে খাদ্য মন্ত্রণালয়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০১৯, ১২:০৪ এএম

সরাসরি ক্রয় পদ্ধতিতে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) কাছ থেকে ৩০ কেজি ধারণক্ষমতা সম্পন্ন এক কোটি পিস হেসিয়ান বস্তা ক্রয় করবে খাদ্য মন্ত্রণালয়। এতে মন্ত্রণালয়ের খরচ হবে ৫৪ কোটি টাকা। এ-সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল বুধবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য অধিদফরের জন্য বিজেএমসির কাছ থেকে ৩০ কেজি ধারণক্ষমতা সম্পন্ন এক কোটি পিস হেসিয়ান বস্তা ক্রয় করার একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৪ কোটি টাকা।
বিভিন্ন কারণে বিজেএমসির পাটকলগুলো অধিকাংশ সময় বন্ধ থাকে, তারপরও কি তাদের এ পরিমাণ বস্তা উৎপাদনের সক্ষমতা রয়েছে-সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, পাটকলগুলোতে ৪৪ হাজার কর্মী রয়েছে। এখনো তাদের বেতন দেয়া হচ্ছে। তাই আমি আশা করি, অবশ্যই এ পরিমাণ বস্তা উৎপাদন করতে পারবে বিজেএমসি
অর্থমন্ত্রী আরও বলেন, বস্তা কেনার পাশাপাশি পাবনা জেলার বেড়া উপজেলায় তিন দশমিক ৭৭ মেয়াওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
যৌথভাবে এটি বাস্তবায়ন করবে মোস্তফা মোটর লিমিটেড এবং সোলার ল্যান্ড ইলেকট্রিক সায়েন্স অ্যান্ড টেকনোলজি লিমিটেড। ২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ঘণ্টায় আট দশমিক ৫৯ টাকা দরে বিদ্যুৎ কিনবে সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন