শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কাল তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

জাপান, সউদী আরব ও ফিনল্যান্ড সফরের উদ্দেশে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আগামীকাল মঙ্গলবার জাপানের উদ্দেশে রওনা দেবেন। জাপান থেকে সউদী আরব সফরে গিয়ে ওআইসি সম্মেলন শেষে ফিনল্যান্ড যাবেন শেখ হাসিনা। সেখানে তিনি ঈদুল ফিতর উদযাপন করবেন। এ বছর প্রধানমন্ত্রী বাংলাদেশে ঈদ করছেন না।
গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামীকাল জাপানের বিখ্যাত গণমাধ্যম ‘নিকে’র উদ্যোগে আয়োজিত ‘ফিউচার অব এশিয়া’ শীর্ষক এক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। পাশাপাশি তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করবেন।
এসময় বাংলাদেশ-জাপানের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হবে। এই অর্থ দিয়ে মহেশখালীর মাতারবাড়িতে বিদ্যুৎ প্রকল্প, অবকাঠামো উন্নয়ন, ম্যাস র্যা পিড ট্রানজিট-এমআরটিসহ মোট পাঁচটি প্রকল্প বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে আমরা জাপানের সহযোগিতা চাইবো। জাপান সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন ৫৩ সদস্যবিশিষ্ট একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। আগামী ৩০ মে প্রধানমন্ত্রী জাপান থেকে সউদী আরব যাবেন। আগামী ৩১ মে দেশটির গুরুত্বপূর্ণ ও ধর্মীয় ঐতিহ্যবাহী শহর মক্কায় আয়োজিত ১৪তম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি।
একমাত্র নারী সরকার প্রধান হিসেবে এই সম্মেলনে অংশ নিচ্ছেন শেখ হাসিনা। সেখানে তার বক্তব্য দেওয়ার কথা রয়েছে। সউদী আরব সফর শেষে ফিনল্যান্ড যাবেন শেখ হাসিনা। সেখানে তিনি ভাগনে রেদওয়ান সিদ্দিক ববি’র বাসায় থাকবেন এবং ঈদুল ফিতর উদযাপন করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন