ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

পাট গবেষণা ইনস্টিটিউট পরিদর্শন করবে সংসদীয় কমিটি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩১ মে, ২০১৯, ১২:০৮ এএম

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটে (বিজেআরআই) নানা অনিয়ম-দুর্নীতি চলছে। এবিষয়ে আলোচনা শেষে প্রতিষ্ঠানটি সরেজমিনে পরিদর্শন করার সিদ্ধান্ত নিয়েছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে এবিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।


গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, ওমর ফারুক চৌধুরী, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান ও হোসনে আরা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।


কমিটি সূত্র জানায়, পাটের জীবনরহস্য আবিস্কার করায় ইতোমধ্যে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে পাট গবেষণা ইনষ্টিটিউট। তবে এখন আর সেই সুনাম ধরে রাখার মতো কোনো কার্যক্রম নেই প্রতিষ্ঠানটির। এরপর প্রতিষ্ঠানটিতে নানা অনিয়ম ও অব্যবস্থাপনা চলছে। যে কারণে প্রতিষ্ঠানটি সরেজমিনে পরির্দশনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বৈঠকে বাণিজ্যিকভাবে উন্নতমানের পাটজাতপণ্য উৎপাদনের লক্ষ্যে গবেষণা কার্যক্রম বৃদ্ধির তাগিদ দেওয়া হয়।

কমিটি সূত্র আরো জানায়, বৈঠকে বিজেআরআই’র কার্যক্রম ছাড়াও গম ও ধানের বিভিন্ন জাত নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে গম ও ধানের নতুন জাত উদ্ভাবন ও কৃষকের মধ্যে ওই সকল জাত সম্প্রসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন