বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কাশিয়ানীতে ৩ কি. মি. সড়ক জুড়ে বৃক্ষ নিধনের মহোৎসব

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৯, ১১:৫৪ পিএম

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা-রামদিয়া সড়কে বৃক্ষ নিধনের মহোৎসব চলছে। ৩ কিঃমিঃ দীর্ঘ এ সড়ক জুড়ে শ্রমিকরা মেতেছে বৃক্ষ নিধনে। এ সড়ক থেকে দিনে দুপুরে গাছ কেটে নেয়া হচ্ছে। স্থানীয়রাই বৃক্ষ ব্যাবসায়ীদের কাছে সড়কের এসব গাছ বিক্রি করেছেন। তাই তারা এখন শ্রমিক দিয়ে ওই সড়ক থেকে গাছ কেটে নিচ্ছেন। এতে ওই সড়কের অন্তত ২ হাজার বৃক্ষ কাটা পড়ছে। স্থানীয়দের দাবি তাদের জায়গার ওপর দিয়েই সড়ক নির্মাণ করা হয়েছে। ওই সড়কে তাদের জায়গার পাশে তারা বৃক্ষ রোপন করেছেন। এখন সড়ক আরো প্রশস্ত করা হচ্ছে। এখন গাছ কেটে না নিলে রাস্তা প্রশস্ত করার সময় গাছ গুলো কাটা পরবে। তাই তারা তাদের জায়গায় রোপন করা বৃক্ষ ব্যবসায়ীদের কাছে বিক্রি করেছেন। বৃক্ষ ব্যবসায়ীরা শ্রমিক দিয়ে সেখান থেকে বৃক্ষ কেটে নিচ্ছে।

গোপালগঞ্জ সড়ক বিভাগ জানিয়েছে, সরকারি সড়ক থেকে বৃক্ষ কেটে নেয়ার বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে।
কাশিয়ানী উপজেলার ফুকরা গ্রামের বৃক্ষ ব্যবসায়ী ইস্রাফিল শেখ ( ৬০) বলেন, ফুকরা-রামদিয়া সড়কের সড়ইকান্দি গ্রামের বদরুল শেখ তারবাড়ির সামনের সড়কের ২টি গাছ আমার কাছে ৯ হাজার টাকায় বিক্রি করেছেন। এ গাছ কেনার পর আমি এখন কেটে নিচ্ছি। বাড়ি সংলগ্ন এ সড়কের গাছ স্থানীয়রা নিজেদের দাবি করে বৃক্ষ ব্যবসায়ীদের কাছে বিক্রি করছেন। আমার মতো অনেক বৃক্ষ ব্যবসায়ী এ সড়কের গাছ কিনে এখন কেটে নিচ্ছেন। এ সড়কের সব গাছই বিক্রি হয়েছে। ফলে সব গাছই কাটা পড়ছে।
শ্রমিক রামদিয়া গ্রামের রহমত (৩৫) বলেন, আমার মহাজন গাছ কিনেছেন। আমাদের কাটতে বলেছেন। তাই রাস্তা থেকে গাছ কেটে নিচ্ছি। গাছ কাটলেই পারিশ্রমিক পাবো। তাই গাছ কাটছি।
সড়ইকান্দি গ্রামের বদরুল শেখের মা রহিমা বেগম (৮০) বলেন, আমাদের জায়গার ওপর দিয়েই রাস্তা নির্মাণ করা হয়েছে। এ সড়কের পাশে আমরাই বৃক্ষ রোপন করি। সরকার এখন এ সড়ক প্রশস্ত করছে। তাই গাছগুলো এমনিতেই কাটা পড়বে। তাই সড়কের নির্মাণ কাজ শুরুর আগেই আমরা আমাদের বাড়ির সামনের সব গাছ বিক্রি করে দিয়েছে। ক্রেতা এখান থেকে গাছ কেটে নিচ্ছে। আমাদের মতো এ গ্রামের সবাই বাড়ির সামনের গাছ বিক্রি করে দিয়েছে। এখন একযোগে এসব গাছ কেটে নিচ্ছেন বৃক্ষ ব্যবসায়ীরা।
সড়ইকান্দি গ্রামের আব্দুর রহমান (৫৫) বলেন, আমাদের জায়গার ওপর দিয়ে রাস্তা করা হয়েছে। কিন্তু আমাদের কোন ক্ষতিপূরণ দেয়া হয়নি। এখন আবার রাস্তা প্রশস্ত করা হচ্ছে। এতে আমাদের জায়গা যাবে। আনেকের বাড়িঘর ও গাছপালা সড়কে চলে যাচ্ছে। এতেও ক্ষতিপূরণ দেয়া হচ্ছেনা। তাই গ্রামের মানুষ বাড়ির সমানের সড়কের গাছ বিক্রি করে এ ক্ষতি কিছুটা পুশিয়ে নেয়ার চেষ্টা করছেন।
গোপালগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী খ. মোঃ শরিফুল আলম বলেন, ফুকরা-রামদিয়া সড়ক আমাদের অধিগ্রহন করা সড়ক নয়। গ্রামের মানুষের জায়গার ওপর দিয়েই সড়কটি নির্মাণ করা হয়েছিলো। এ সড়ক প্রশস্ত করা হবে। এখন গ্রামের লোকজন বাড়ির সামনের সড়ক থেকে গাছ কেটি নিচ্ছে বলে শুনেছি। এ ব্যাপারে খোঁজ নিয়ে আমরা বিষয়টি দেখবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন