শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

বিটিআরসি’র গণশুনানীতে সন্তুষ্ট নয় মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৯, ৫:৩৭ পিএম

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা গণশুনানীতে অংশ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। বুধবার (১২ জুন) সকাল ১১ টায় রাজধানী ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে এই গণশুনানী অনুষ্ঠিত হয়। গণশুনানীতে অংশ নিয়ে সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, প্রায় তিন বছর পূর্বে অনুষ্ঠিত গণশুনানীর অভিযোগ আজ কেন প্রকাশ করা হচ্ছে? বিইআরসি’র গণশুনানীর ৯০ দিনের মধ্যে ফল প্রকাশের নিয়ম থাকলেও বিটিআরসির কেন এ ধরণের বাধ্যবাধকতা নেই? সেই সাথে আজ গ্রাহকরা অপারেটরদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হচ্ছে তার পক্ষে অপারেটররা মতামত না দিয়ে কমিশন কেন তাদের পক্ষপাতিত্ব করছে? ভয়েস কলের মূল্যবৃদ্ধির বিষয়ে কমিশনের কাছে জানতে চাইলে কমিশনের উত্তর বিশ্বের দুই-একটি দেশ ছাড়া বাংলাদেশের কলরেট সব চাইতে কম। এমএনপি’র ডিপিং চার্জ কেন? এর উত্তরে কমিশনের বক্তব্য বিষয়টি ভবিষ্যতে খতিয়ে দেখা হবে।

তিনি বলেন, ৪জি সেবা প্রাপ্তির ক্ষেত্রে স্পেকট্রাম একটি গুরুত্বপূর্ব বিষয়। কিন্তু স্পেকট্রামের উচ্চমূল্যের কারণে অপারেটররা নিলামে প্রয়োজনীয় স্পেকট্রাম কিনছে না। এ বিষয়ে কমিশনের কোন বক্তব্য পাওয়া যায় নাই। ৪জি’র গতি নিয়ে কমিশনের বক্তব্য ৪জি সেবা পেতে আরো সময় লাগবে। ৫জি নিয়ে গ্রাহকদের মতামত নেওয়া হয়েছে কিনা? জানতে চাইলে কমিশন বলেন বিষয়টি নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। মন্ত্রণালয়ের নির্দেশ পেলে ৬ মাসের মধ্যে ৫জি চালু করা হবে। প্রযুক্তির অপব্যবহার সম্পর্কে জনসচেতনতা তৈরি করার দাবী জানালে কমিশনের উত্তর সামাজিক উন্নয়ন তহবিলের অর্থ দিয়ে হাওর ও দুর্গম এলাকায় নেটওয়ার্ক সম্প্রসারণের কাজ চলছে। ফিক্সড ইন্টারনেট ব্যবসায় নৈরাজ্য ও মূল্য নির্ধারণ নিয়ে প্রশ্ন করা হলে কমিশন এ নিয়ে উদ্বিগ্ন বলে গণশুনানীতে জানান। সাড়ে সাত লক্ষ রিটেইলারকে নিয়ন্ত্রণ করার জন্য প্রতি জেলায় বিটিআরসি’র কার্যালয় ও লোকবল নিয়োগ করে তদারকির তাগিদ জানান।

গণশুনানীতে সংগঠনের পক্ষে বিটিআরসি কাছে মুঠোফোন এসোসিয়েশন বেশ কয়েকটি প্রশ্ন উপস্থাপন করা হয়। এসব প্রশ্ন হলো- ২০১৬ সালের ২২ নভেম্বর অনুষ্ঠিত গণশুনানীতে আনিত অভিযোগ ও তার কার্যক্রমের উপর বিটিআরসি কি পদক্ষেপ গ্রহণ করেছিল। কলরেট নির্ধাণের জন্য ২০১০ সালে সর্বপ্রথম কস্ট মডেলিং করে কলরেট এর সর্বনি¤œ (ফ্লোর রেট ২৫ পয়সা) ও সর্বোচ্চ (সিলিং রেট ২ টাকা) নির্ধারণ করা হয়েছিল। কিন্তু গত বছর ১৫ আগস্ট যে কলরেট নির্ধারণ করা হয়েছে তা কস্ট মডেলিং করা হয়েছিল কিনা? কল রেটের মূল্য নির্ধারণ কমিটি আছে কিনা? কমিটি থাকলে কারা কারা আছে? আমাদের দাবি অনুযায়ী ভয়েস কলরেটের ফ্লোর রেট ২৫ পয়সা ও সিলিং রেট ৬০ পয়সা নির্ধারণের ব্যাপারে বিটিআরসির বক্তব্য কি? ৪জি ইন্টারনেটের গতি ২০ এমবিপিএস থাকার কথা, কিন্তু বাস্তবে সর্বোচ্চ গতি ৫এমবিপিএস বা তার চাইতেও অনেক কম। আবার প্রান্তিক পর্যায়ে ৩জিও পাওয়া যায় না। এ ব্যাপারে বিটিআরসির ভূমিকা কি? ইন্টারনেটের মূল্য নির্ধারণের জন্য আমরা জানি একটি বিদেশী প্রতিষ্ঠানকে কস্ট মডেলিং করার দায়িত্ব দেয়া হয়েছে, তার অগ্রগতি কতটোকু? ইন্টারনেট ও ভয়েস কলরেটের প্যাকেজ নিয়ে গ্রাহকদের অসংখ্য অভিযোগ রয়েছে। এ ব্যাপারে বিটিআরসির করণীয় কি? প্রায় ৭ লাখ রিটেইলার এর কার্যক্রম মনিটরিং এর জন্য বিটিআরসির কি ব্যবস্থা রয়েছে? রিটেইলাররা গ্রাহকদের কাছ থেকে খুচরা টাকার অযুহাতে সব সময় ১ টাকা বেশি নিয়ে থাকে। তার পরে অপারেটররা রিটেইলারকে অনৈতিক সুবিধা পাইয়ে দেয়ার জন্য বেজোর সংখ্যা প্যাকেজ প্রদান করে থাকে, এ ব্যাপারে বিটিআরসি ব্যবস্থা নিবেন কি? কলড্রপের যে ড্রাইভটেস্ট রিপোর্ট প্রদান করেছে বিটিআরসি তাতে ৩টি বিভাগের, বাকি ৫টি বিভাগের রিপোর্ট কবে নাগাদ পাওয়া যাবে? আইজিডাব্লিউ, আইসিএক্স, এনটিটিএন ও এমএনপি অপারেটরদের কার্যক্রম কি গ্রাহকরা জানেনা। এসকল অপারেটর রেখে গ্রাহকদের লাভই বা কি? বিশ্বে বেশিরভাগ দেশেই আইজিডাব্লিউ, আইসিএক্স, এনটিটিএন অপারেটর তুলে নেওয়া হয়েছে। অথচ আমাদের দেশে নতুন করে লাইসেন্স প্রদানের কারণ কি? সরকার ৫জি চালু করতে চাচ্ছে, কিন্তু ৫জির জন্য নিয়ন্ত্রক সংস্থা, অপারেটর কিংবা গ্রাহকরা কি প্রস্তুত? ৫জির প্রয়োজনীয়তা কতুটুকু এ ব্যাপারে বিটিআরসির কোন জরিপ আছে কি? এ মুহুর্তে ৫জির প্রধান সমস্যা তরঙ্গের মূল্য, হ্যান্ডসেট ডিভাইস ও নেটওয়ার্ক এ সকল সমস্যা নিরসনে বিটিআরসির পরিকল্পনা কি? ভারতে ৪জি হ্যান্ডসেট ডিভাইসে সর্বনি¤œ মূল্য ২০ ডলার হলেও আমাদের দেশে সর্বনি¤œ মূল্য ৯০ ডলার হবার কারণ কি? বাংলাদেশের ব্যবহুত হ্যান্ডসেট ডিভাইসের মান আইএনআরসিপির মান অনুযায়ী করার জন্য বিটিআরসির পরিকল্পনা কি? মুঠোফোন, ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বন্ধে জনসচেতনতা তৈরী করার জন্য বিটিআরসি আজ পর্যন্ত কি কি কার্যক্রম গ্রহণ করেছে?

ফিক্স ইন্টারনেট এর মূল্য এক এক এলাকায় এক এক রকম এবং এ খাতে অরাজগতা চরম পর্যায়ে গিয়ে ঠেকেছে। ফিক্স ইন্টারনেটের মূল্য নির্ধারণ ও নৈরাজ্য নিরসনে বিটিআরসির পরিকল্পনা কি? ১ থেকে ৫ বছরের শিশুরা স্মার্টফোন ও ইন্টারনেটে আসক্ত হয়ে পড়ছে এ থেকে মুক্তির জন্য বিটিআরসির পরিকল্পনা কি?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন