শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

বাজেটে সংসদের বরাদ্দ ২৯৫ কোটি টাকা

প্রকাশের সময় : ১ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নতুন অর্থ-বছরের ২০১৬-১৭ বাজেট পেশ হবে আগামীকাল বৃহসস্প্রতিবার। এই বাজেটে জাতীয় সংসদ সচিবালয়ের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ২৯৫ কোটি ২৬ লাখ টাকা। এর মধ্যে অনুন্নয়ন খাতে ২৯৪ কোটি ২১ লক্ষ টাকা এবং উন্নয়ন খাতে ১ কোটি ৫ লক্ষ টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়।
মঙ্গলবার (সংসদ ভবনের কেবিনেট কক্ষে ‘সংসদ সচিবালয় কমিশন’ বৈঠকে বাজেটটি অনুমোদন করা হয়। বিধি অনুযায়ী স্পিকারের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তিনি অসুস্থ থাকায় সভায় সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া। কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন। জাতীয় সংসদের চিফ হুইপ আ. স. ম ফিরোজ বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন। এছাড়াও জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবদুর রব হাওলাদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকে ২০১৬-২০১৭ অর্থ বছরের বাংলাদেশ জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে ২৯৫ কোটি ২৬ লক্ষ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেয়া হয়। এর মধ্যে অনুন্নয়ন খাতে ২৯৪ কোটি ২১ লক্ষ টাকা এবং উন্নয়ন খাতে ১ কোটি ৫ লক্ষ টাকা বরাদ্দের অনুমোদন দেয়া হয়। এছাড়া ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়। বৈঠকে ২০১৫-২০১৬ অর্থ-বছরের সংশোধিত বাজেটেরও অনুমোদন দেয়া হয়।
সংসদ সচিবালয় সূত্র জানায়, বাজেট অনুমোদন ছাড়াও কমিশনের বৈঠকে ভাতা ও খাবারের বিল বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা হবে। এক্ষেত্রে কর্মকর্তাদের ভাতা ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা ও কর্মচারীদের ভাতা ২০০ টাকা থেকে বাড়িয়ে ৬০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া, দুপুরের খাবারের বিলসহ অন্যান্য ভাতাও দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে। বৈঠকে নিয়োগ, ক্রয় ও বিধিমালা সংশোধনের বিষয়ে আলোচনা হওয়ার কথা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন