ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

স্বাস্থ্য

এই গরমে ত্বকের যত্ন

ডাঃ জেসমিন আক্তার লীনা | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:১০ এএম


শীতে ত্বকের প্রয়োজন ছিলো প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজিং, আর গরমে তা ভিন্ন। গরমে ত্বকের যতœ নিতে অনেক বেশি কুশলী হতে হবে, কারণ সবকিছুই চাই সঠিক পরিমাণে। আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি, সূর্যের ক্ষতিকর রশ্মী ও ঘাম থেকে রক্ষা এবং সতেজভাব ধরে রাখা বেশ কঠিন কাজ।
তেল বর্জন: ক্যারিয়ার অয়েল ও এসেন্সিয়াল অয়েল গরমকালে ত্বকের ক্ষতি করতে পারে। ক্যারিয়ার অয়েল বা বাহক তেল ব্যবহারে ত্বক তৈলাক্ত লাগে এবং ত্বকে নানাধরনের সমস্যা দেখা দেয়। অন্যদিকে, এসেন্সিয়াল অয়েলত্বকের অ¤ø-ক্ষারের ভারসাম্য নষ্ট করে। তাই ব্যবহার করতে হবে এসেন্সিয়াল অয়েলের নির্যাস সমৃদ্ধ জেল ভিত্তিক মৃদুমাত্রার ও মানানসই ময়েশ্চারাইজার।
সানস্ক্রিন: গরমকালে, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে কমপক্ষে এসপিএফ ৪০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। ঘামরোধক সানস্ক্রিন ব্যবহার করাও জরুরি কারণ এতে ত্বক সতেজ থাকবে ও চিটচিটে হবে না। সূর্যালোকে দুই ঘণ্টার বেশি সময় থাকলে পুনরায় সানস্ক্রিন ব্যবহার করতে হবে। পানিতে নামলে পানিরোধক সানস্ক্রিন ব্যবহার করতে হবে এবং তা বাইরে যাওয়ার আধা ঘণ্টা আগেই মেখে নিতে হবে। 
রোদেপোড়া থেকে বাঁচতে: সানস্ক্রিন ব্যবহারের পরও চাই বাড়তি সচেতনতা। যেমন, বাইরে যাওয়ার সময় স্কার্ফ বা টুপি ব্যবহার করতে পারেন। যাদের ত্বকে অল্পতেই রোদেপোড়া ভাব দেখা দেয় তাদের অ্যালোভেরা জেল ব্যবহার করা উচিত। 
ফেসওয়াস: বহুমুখী কাজ করে এমন ফেসওয়াস খুঁজে বের করতে হবে। আদর্শ ফেসওয়াস ত্বক থেকে দূষণ, মেক-আপ এবং রোদে পোড়া ভাব দূর করে ত্বকের ভারসাম্য বজায় রাখে ও সতেজ রাখে।
টোনার: গরমে ত্বকের স্বাভাবিক পরিচর্যা চালিয়ে যেতে হবে। উচ্চ অ্যালকোহল সমৃদ্ধ টোনার এড়িয়ে চলতে হবে কারণ, তা ত্বকের জন্য ক্ষতিকারক ও ভারসাম্যহীনতা সৃষ্টি করে। প্রাকৃতিক টোনার যেমন, গোলাপজল বা শশার রস ইত্যাদি ব্যবহার করতে পারেন। এতে ত্বক কোমল ও মসৃণ থাকে।
ফেইস মিস্ট: ব্যাগে সাধারণ ফেস মিস্ট রাখতে হবে যাতে যেকোন সময় ব্যবহার করতে পারেন।
লিপ বাম: সূর্যের ক্ষতিকারক রশ্মি ঠোঁট শুষ্ক ও পানিশূন্য করে ফেলে। লিপ বাম ব্যবহার ঠোঁটকে সূর্য থেকে রক্ষা করে। সানবøক সমৃদ্ধ লিপ বাম অথবা প্রাকৃতিক উপাদান যেমন, ক্যারট সিড ওয়েল, কাঠবাদাম তেল, ‘সিয়া বাটার অয়েল’ ও অন্যান্য উপাদানের মিশ্রণে তৈরি লিপ বাম ব্যবহার করতে পারেন।

জুনিয়র কনসালটেন্ট (ডার্মাটোলজী)
সরকারী কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া ঢাকা
অরোরা স্কিন এন্ড এয়েসথেটিকস
পান্থপথ, ঢাকা, প্রয়োজনে: ০১৭২০১২১৯৮

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন