শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সবুজ শিক্ষা নগরী গড়তে তিনটি করে গাছ লাগানোর আহ্বান

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৯, ১২:১৩ এএম

রাজশাহীকে সবুজ শিক্ষা নগরী হিসাবে গড়ে তুলতে নগরবাসীর প্রত্যেককে প্রতিবছর তিনটি করে গাছ লাগানো আহ্বান জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ আহ্বান জানান। রাজশাহী জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, প্রত্যেক নাগরিকের প্রতিবছর তিনটি করে গাছ লাগানো উচিত। সবাইকে একটি কাঠ গাছ, একটি ফল গাছ ও একটি ঔষুধী গাছের চারা রোপনের আহ্বান জানাচ্ছি। আমাদের নিজেদের জন্য এবং পরিবেশের জন্য প্রতি বছর যদি এভাবে গাছ লাগাতে হবে। সিটি কর্পোরেশনের উদ্যোগে সকল স্কুলের শিক্ষার্থীদের ৫০ হাজার গাছের চারা প্রদান করা হবে। শিক্ষার্থীরা তাদের স্কুলের আঙিনা, নিজ বাড়ি অথবা বাড়ির পাশে ফাঁকা জায়গায় এসব চারা রোপন করবে। চারা রোপনের পর এগুলো দেখভাল করতে হবে।


মেয়র বলেন, পদ্মা নদীতে ড্রেজিং কাজ চলছে। ড্রেজিং কাজ শেষ হলে অনেক জায়গা পাওয়া যাবে। সেসব জায়গায় অনেক গাছের চারা লাগানোর পরিকল্পনা আছে। রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মতিউর রহমান, চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক সদরুল ইসলাম, পরিবেশ অধিদপ্তর রাজশাহীর পরিদর্শক জাহারুল ইসলাম।
আলোচনা সভা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এরআগে ১১টায় শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তন চত্বরে বেলুন উড়িয়ে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচির উদ্বোধন ও একটি কৃষ্ণচ‚ড়া ও একটি বকুলফুল গাছের চারা রোপন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন