ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সারা দেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৯, ৬:৪৮ এএম

রোগমুক্ত, সুস্থ ও স্বাস্থ্যবান আগামী প্রজন্ম গড়তে সারাদেশে পালিত হলো জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৯। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যের ভিত্তিতে প্রতিবেদন

চট্টগ্রাম ব্যুরো জানায়, গতকাল (শনিবার) সকালে সিটি কর্পোরেশন আয়োজিত আন্দরকিল্লা নগর স্বাস্থ্য কেন্দ্রে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র নাছির বলেন, রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা, যা ভিটামিন ‘এ’-এর অভাবে হয়। সরকার সব ধরনের অপুষ্টি রোধে জাতীয় পুষ্টিসেবা কাযক্রমসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। তিনি বলেন, এ অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু করে সরকার। বর্তমানে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর ফলে রাতকানা রোগ ও অন্ধত্বের হার বর্তমানে নামিয়ে আনা সম্ভব হয়েছে। তিনি ভবিষ্যত প্রজন্মকে শারীরিক ও মানসিকভাবে স্বাস্থ্যবান করে গড়ে তুলতে সরকারের পাশাপাশি নগরবাসীকে এগিয়ে আসার আহ্বান জানান।

ওয়ার্ড কাউন্সিলর জহুরলাল হাজারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চসিক স্বাস্থ্য স্ট্যন্ডিং কমিটির সভাপতি নাজমুল হক উিউক। স্বাগত বক্তব্য রাখেন চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, মেমন মাতৃসদন হাসপাতালের ইনচার্জ ডা. আশীষ মুখার্জি প্রমুখ।

ফরিদপুর জানায়, শনিবার সকালে ফরিদপুরে জেনারেল হাসপাতালে শিশুদের টিকা খাইয়ে কর্মসূচীর উদ্বোধন করেন ফরিদপুরের সিভিল সার্জন ডা. মোহা. এনামুল হক।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাঃ উষা রঞ্জন চক্রবর্তী, আরএমও ডাঃ গনেশ কুমার আগরাওল, ডাঃ ওবায়ুদর রহমান, ডাঃ আবু আহমেদ আব্দুল্লা, ওয়ার্ড মাষ্টার আরিফুল ইসলাম, অফিস সহকারী জাকির হোসেন প্রমুখ।

ফরিদপুরের সার্জন ডা. মোহাঃ এনামুল হক জানান, ফরিদপুর জেলার নয় উপজেলার মোট সোয়া তিন লাখ শিশুকে দুই হাজার একশ’ কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) জানায়, শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে উপজেলার অস্থায়ী ৯৬টি এবং ১টি স্থায়ী কেন্দ্রে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ১৭৭৪০ জন শিশুকে ১টি করে ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালিত হয়। এদিন সকালে নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন