ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মহানগর

বয়স্কভাতা ৫শ’ প্রতিবন্ধী ভাতা ৬শ’ টাকা করার প্রস্তাব

প্রকাশের সময় : ৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

সংসদ রিপোর্টার : বয়স্কদের ভাতার হার ১শ’ টাকা বৃদ্ধি করে ৫শ’ টাকা এবং অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতার হার ১শ’ টাকা বাড়িয়ে ৬শ’ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।
অর্থমন্ত্রী বলেন, সমাজের সুবিধাবঞ্চিত বিভিন্ন গোষ্ঠীকে নানা ধরনের ভাতা দেওয়া অব্যাহত রেখেছি। দেশব্যাপী প্রতিবন্ধকতা জরিপ ইতোমধ্যে আমরা সম্পন্ন করেছি। এর আওতায় ২ মার্চ ২০১৬ পর্যন্ত মোট ১৪ লাখ ৯০ হাজার ১০৫ জন প্রতিবন্ধী ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। শনাক্তকৃত সকল প্রতিবন্ধী ব্যক্তির তথ্য ডিজঅ্যাবিলিটি ইনফরমেশন সিস্টেম ডাটাবেস এ অন্তর্ভুক্ত করা হয়েছে।
২০১৬-১৭ অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষার আওতা বাড়ানোর প্রস্তাবে বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৫ শতাংশ বৃদ্ধি করে ৩১ লাখ ৫০ হাজারে এবং ভাতার হার ১শ’ টাকা বৃদ্ধি করে ৫শ’ টাকায় উন্নীত করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এছাড়াও অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতার হার ১শ’ টাকা বাড়িয়ে ৬শ’ টাকায় এবং ভাতাভোগীর সংখ্যা ২৫ শতাংশ বাড়িয়ে ৭ লাখ ৫০ হাজারে উন্নীত করার প্রস্তাব দেন তিনি।
প্রতিবন্ধীদের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আগামী বছর থেকে তাদের (প্রতিবন্ধী) সুবিধার জন্য যানবাহনে যেমন রেলগাড়ি, নৌযান বা মহানগরের বাসে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। প্রতিবন্ধীদের জন্য কিছু বিশেষ সরকারি স্থাপনা ও গণ-শৌচাগার সৃষ্টি করা হবে। এসব অতিরিক্ত সুযোগ সৃষ্টির লক্ষ্যে মোট ১০০ কোটি টাকার থোক বরাদ্দের প্রস্তাব করেন তিনি।
প্রবীণদের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, অসহায় ও দুরারোগ্য রোগে আক্রান্ত প্রবীণদের কল্যাণে প্যালিয়েটিভ কেয়ার সেন্টার স্থাপন, সক্ষম প্রবীণ ব্যক্তিদের জন্য সার্ভিস পুল গঠন, প্রত্যন্ত অঞ্চলে জীবনমুখী প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ, প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন গঠন এবং হাসপাতালে ও সমাজসেবা কার্যালয়সমূহে প্রবীণ সেবা কর্নার চালুর উদ্যোগ নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন