শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আজ বীজ মেলা শুরু

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৫ এএম

আজ শুক্রবার রাজধানী ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী বীজ মেলা, এ মেললা ৩০ জুন পর্যন্ত চলবে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের বীজ অনুবিভাগের মহাপরিচালক, অতিরিক্ত সচিব আশ্রাফ উদ্দিন আহমেদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
তিনি জানান, আজ শুক্রবার বিকাল ৩টায় ফার্মগেইটের কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। সংবাদ সম্মেলনে অতিরিক্ত সচিব আশ্রাফ উদ্দিন বলেন, ২০১৭-১৮ অর্থবছরে ৪০৯ দশমিক ১৪ লাখ মেট্রিক টন দানাদার খাদ্যশস্য উৎপাদিত হওয়ায় দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আগামী প্রজন্মের জন্য নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।
তিনি বলেন, ২০২০ থেকে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে মানসম্মত বীজের ব্যবহার উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস। ফসলের উৎপাদনশীলতার ওপর নির্ভর করে আমাদের অর্থনৈতিক অগ্রযাত্রা ও খাদ্য নিরাপত্তা। খাদ্য নিরাপত্তা অর্জনের জন্য প্রয়োজন ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি, যার অন্যতম নিয়ামক শক্তি হল মানসম্মত বীজ। বর্তমানে দেশে সরকারি- বেসরকারি পর্যায়ে ২৬ শতাংশ মানসম্মত বীজ চাষী পর্যায়ে সরবরাহ করা হয়। ধান ও গমের ক্ষেত্রে মানসম্মত বীজের সরবরাহের হার যথাক্রমে ৫৩ দশমিক ৭২ শতাংশ ও ৬০ দশমিক ৭৮ শতাংশ।
অতিরিক্ত সচিব বলেন, এসডিজি-২ অর্জনের জন্য ফসলের উচ্চ ফলনশীল জাতের মানসম্মত বীজের সরবরাহ ২০২০-২১ সালে চার লাখ চার হাজার ৬৩৩ মেট্রিক টন, ২০২৪-২৫ সালে পাঁচ লাখ ৯০ হাজার ৮৬০ মেট্রিক টন এবং ২০২৯-৩০ সালে ৭ লাখ ৭৮ হাজার ৬৪৪ মেট্রিক টনে উন্নীত করা প্রয়োজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন