ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

স্বাস্থ্য

হিট স্ট্রোক থেকে বাঁচার উপায়

| প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৯, ১২:০৮ এএম


গরমে সবাই কোনও না কোনও শারীরিক সমস্যায় আক্রান্ত হচ্ছেন। জ্বর, সর্দিকাশি তো কেউ কেউ আক্রান্ত হতে পারেন হিট স্ট্রোকে। হিট স্ট্রোকের প্রাথমিক ধাপে শরীরের মাংসপেশিতে ব্যথা হয়, শরীর দুর্বল লাগে এবং প্রচণ্ড পিপাসা পায়। এই সাথে দ্রুত শ্বাস-প্রশ্বাস, মাথাব্যথা, ঝিমঝিম করা, বমিভাব দেখা দেয়। এছাড়া শরীরের তাপ নিয়ন্ত্রণ ঠিক থাকে না এবং শরীর ঘামাতে থাকে। পরের ধাপেই হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন।
হিট স্ট্রোক হলে কী করবেন-আক্রান্ত ব্যক্তিকে দ্রুত ঠান্ড জায়গায় নিয়ে তার কাপড় খুলে দিন। শরীরে পানি ভিজিয়ে দিয়ে বাতাস করুন। সম্ভব হলে কাঁধ,বগল ও কুচকিতে বরফ পানি দিন। রোগীর জ্ঞান থাকলে তাকে খাবার স্যালাইন দিন ও দ্রুত হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করুন। জেনে নিন হিট স্ট্রোক থেকে বাঁচতে যা খাবেন-গরমে কাঁচা কাঁচা আমের জুস খুবই উপকারী। এটা শরীর ঠান্ডা রাখে এবং হিট স্ট্রোকের ঝুঁকি কমায়।
ডাবের পানি-এর গুণাগুণ সম্পর্কে প্রায় সবারই জানা। দুপুরের গরম থেকে মুক্তি পেতে ডাবের পানি পান করুন, সতেজ অনুভব করবেন। এটা তাৎক্ষনিকভাবে তৃষ্ণা মেটায় ও দীর্ঘক্ষণ আর্দ্রতা বজায় রাখে।
মাঠা-আয়ুর্বেদের শাস্ত্রমতে প্রতিদিন এক গ্রাস মাঠা খাওয়া শরীরের জন্য উপকারী। এটি প্রোবায়োটিকের ভাল উৎস এবং গরমে পানিস্বল্পতা দূরীকরণে সাহায্য করে। তাই গরমের অস্বস্তি থেকে বাঁচতে প্রতিদিনের খাবার তালিকায় মাঠা যুক্ত করুন।
তেঁতুলের শরবত-সুস্বাদু, এই শরবত সবাই খুব পছন্দ করেন। তাছাড়া গরমে এই শরবত খাওয়া সবচেয়ে বেশি উপযোগী। ভিটামিন এবং ইলেকট্রোলইট সম্পন্ন তেঁতুল গরমে শরীরকে ঠান্ডা রাখার পাশাপশি পেটের নানা সমস্যার সমাধান করে। পেঁয়াজের রস-হিট স্ট্রোক থেকে বাঁচার অন্যতম ভাল উপায় হলো পেঁয়াজের রস। অনেকেই এর ঝাঁঝালো স্বাদ পছন্দ করেন না। তবে এর রস ঔষধি গুণগুণসম্পন্ন। পেঁয়াজের রস গরম থেকে বাঁচাতে সাহায্য করে।
ধনিয়া ও পুুদিনার শরবত-এই প্রাকৃতিক উপাদানে তৈরি শরবত গরমে শরীর ঠান্ডা রােখ। যা উন্নতমানের ‘ডি-টক্সিফাইয়িং’ যা শরীরের দূষিত পদার্থ বের করে দেওয়ার জন্য উপযুক্ত পানীয়। খালি পেটে পান করলে তা শরীরের জন্য বেশি ভাল। অ্যালোভেরার শরবত-রোদপোড়া থেকে বাঁচতে অ্যালোভেরার শরবত অনন্য। এটা হজমে সাহায্য করে, বুক জ্বালাপোড়া কমায় এবং পেটের নানা সমস্যা দূর করে। গরমে প্রতিদিন এক গ্রাস অ্যালোভেরার শরবত পান করলে স্ট্রোকের ঝুঁকি কমে আসে।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন