সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

সারাদেশে ১০ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি দুর্নাম ঘোচাতে ইতিবাচক কর্মসূচি ছাত্রলীগের

প্রকাশের সময় : ৪ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মূলদল আওয়ামী লীগ ও সরকারের উপর মহলের হুঁশিয়ারি সত্ত্বেও দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানান বিতর্কিত কর্মকা-ের মাধ্যমে বারবার সংগঠনের দুর্নাম ডেকে এনেছে ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন ছাত্রলীগ। সব বিতর্ক ও দুর্নাম ঘুঁচিয়ে এবার ভাল কাজের দৃষ্টান্ত তৈরি করতে চায় সংগঠনের বর্তমান নেতৃত্ব। চায় বদনাম মুছে ফেলে সুনামের ভাগীদার। ভাল কাজের নমুনা হিসেবে এবার সারাদেশে বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে ছাত্রলীগ। আসছে বৃক্ষরোপণ মৌসুমে সংগঠনের পক্ষ থেকে ১০ লাখেরও বেশি গাছ লাগানোর বৃহৎ কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনের নেতৃবৃন্দ। এই উপলক্ষে ছাত্রলীগ ২ মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে। আর এ বিপুল সংখ্যক গাছ লাগিয়ে একই সঙ্গে তারা বিশ্ব রেকর্ড গড়ারও স্বপ্ন দেখছে। একই সঙ্গে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখাবে ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনটি।

জানা গেছে, আগামী ২৬ জুলাই থেকে দেশের সকল মহানগর, বিভিন্ন জেলা-উপজেলা এবং ইউনিয়ন শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ এক সঙ্গে সকাল (১১ থেকে ১২টা) পর্যন্ত ফলজ, বনজ ও ওষধি জাতীয় বৃক্ষের চারা লাগাবেন।
ছাত্রলীগ সূত্রে জানা যায়, সংগঠনের ভাবমর্যাদা ফেরাতে সংগঠনের নেতৃত্ব যথেষ্ঠ সচেষ্ট রয়েছে। ইতোমধ্যেই সংগঠনের শীর্ষ নেতৃত্ব ‘ক্লিন ঢাকা, সবুজ ঢাকা’র অংশ হিসেবে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের সঙ্গে রাজপথ পরিস্কার কর্মসূচি পালন করেছে। তারা শাহবাগের মোড়ে আনুষ্ঠানিকভাবে মেয়রের সঙ্গে রাজপথ ঝাড়– দেয়া ও ময়লা-আবর্জনা পরিস্কার করেছে। ঢাকার পার্শ্ববর্তী জেলা মুন্সিগঞ্জের একটি রাস্তা ছাত্রলীগ নেতাকর্মীরা নিজেদের উদ্যোগে পূণনির্মাণ করেছে। আগামীতেও সংগঠন বিভিন্ন ইতিবাচক কর্মসূচির মাধ্যমে নিজেদের হারানো গৌরব ফিরিয়ে আনতে সচেষ্ট থাকবে বলে সংগঠন সূত্রে জানা গেছে।
ছাত্রলীগের দফতর সম্পাদক দেলোয়ার হোসেন জানান, আগামী জুন ও জুলাই এই দুই মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসুচি পালন করবে ছাত্রলীগ। আগামী ২৬ জুলাই বাংলাদেশের ছাত্রলীগের সকল নেতাকর্মী মিলে এক সঙ্গে একই সময়ে (সকাল ১১টা থেকে ১২টা) পর্যন্ত ১০ লাখের অধিক বৃক্ষ রোপণ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম লেখাবে। ইতোমধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি। জানা গেছে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ পৃথিবীর ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ৫০ বছরে সমুদ্রের উচ্চতা এক মিটার বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে দেশের উপকূলীয় দুই কোটি মানুষ জলবায়ু জনিত কারণে উদ্ভাস্তুতে পরিণত হবে। উপকূল রক্ষা এবং উপকূলীয় মানুষকে সচেতন করতে বাংলাদেশ ছাত্রলীগ ফোরাম এক ঘন্টার (১১টা থেকে ১২টা) এই কর্মসূচি পালনের মাধ্যমে সারা বিশ্বকে বাংলাদেশের উপকূল রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন