ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু ডিসেম্বরে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১:০৩ পিএম

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পে পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে দক্ষিণ কোরিয়ার দোহওয়া ইঞ্জিনিয়ারিং, স্পেনের টেকনিকা ওয়াই প্রজেক্টস এসএ (টিওয়াইপিএসএ) ও বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট (ডিডিসি) লিমিটেড।
গতকালই এ নিয়ে পরামর্শক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) এক চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী, টিওয়াইপিএসএর নেতৃত্বে গঠিত জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে প্রকল্পে এক্সপ্রেসওয়ে নির্মাণে পরামর্শ দেয়ার পাশাপাশি নকশা পর্যালোচনার কার্যক্রম চালাবে প্রতিষ্ঠানগুলো। এজন্য বিবিএর ব্যয় হবে ৩০৪ কোটি টাকা।
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদাউস ও পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে নেতৃত্ব দানকারী প্রতিষ্ঠান টিওয়াইপিএসএর ব্যবস্থাপনা পরিচালক অ্যান্থনিও রদ্রিগেজ ক্যাসেলানোস চুক্তিপত্রে সই করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
চুক্তি স্বাক্ষর শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত সাংবাদিকদের জানান, এয়ারপোর্ট থেকে আব্দুল্লাাপুর-ধউর-বড় আশুলিয়া-জিরাবো-বাইপাইল হয়ে ঢাকা ইপিজেড পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে ব্যয় হবে প্রায় ১৭ হাজার কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সহায়তা থেকে অর্থায়ন হবে প্রায় ১১ হাজার কোটি টাকা। সরকার অর্থায়ন করবে প্রায় ৬ হাজার কোটি টাকা। প্রকল্পের আওতায় আশুলিয়া এলাকার বিস্তীর্ণ হাওড়ের পানিপ্রবাহ অবাধ রাখা, ঢাকা মহানগর ঘিরে চক্রাকার নৌপথ এবং পরিবেশ সুরক্ষায় আশুলিয়ায় বিদ্যমান সড়ক বাঁধের পরিবর্তে প্রায় তিন কিলোমিটার দীর্ঘ একটি চার লেন সেতু নির্মাণ করা হবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন