ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

বিদেশী কেন্দ্রে পাসের হার ৯৪ দশমিক ৭ শতাংশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

এইচএসসি, আলিম ও সমমান পরীক্ষায় এবার দেশের বাইরের কেন্দ্রেগুলোতে পাসের হার ৯৪ দশমিক ০৭ শতাংশ। বিদেশের সাতটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবছর মোট ২৭০ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৫৪ জন, জিপিএ-৫ পেয়েছেন ২৬ জন। বিদেশের আটটি কেন্দ্রে এই পরীক্ষায় অংশ নেয়া আট প্রতিষ্ঠানের মধ্যে তিনটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকলেই পাস করেছে। 

বিদেশী কেন্দ্রগুলোর মধ্যে দুবাইয়ে বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের ১৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে সকলেই পাস করেছে। ওমানের বাংলাদেশ স্কুল এন্ড কলেজের ১৩ শিক্ষার্থীর সকলে পাস করেছে। ত্রিপলির বাংলাদেশ কমিউনিটি স্কুল এন্ড কলেজে ৫জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এখানেও শতভাগ পাস করেছে। জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে পাসের হার ৯৮ দশমিক ৩১ শতাংশ। এই প্রতিষ্ঠান থেকে ৫৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৫৮ জন। কাতারের দোহার বাংলাদেশ মাশহুর উল হক মেমোরিয়াল হাই স্কুল এন্ড কলজে পাসের হার ৯৬ দশমিক ৯২ শতাংশ। এই প্রতিষ্ঠান থেকে ৬৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে ৬৩ জন। মানামার বাংলাদেশ স্কুল এন্ড কলেজে পাসের হার ৯৬ দশমিক ৪৩ শতাংশ। এই প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে ২৮ জন। তাদের মধ্যে পাস করেছে ২৭ জন। আবুধাবিতে শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের ৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৩২জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৮৬ দশমিক ৪৯ শতাংশ। রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে পাস করেছে ৮৪ দশমিক ৭৮ শতাংশ। এই প্রতিষ্ঠান থেকে ৪৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৩৯ জন।
গত বছর বিদেশের কেন্দ্র থেকে ৯২ দশমিক ২৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেলি। সেই হিসেবে বিদেশ কেন্দ্রে এবার পাসের হার বেড়েছে ১ দশমিক ৭৬ শতাংশ। গতকাল (বুধবার) চলতি বছর অনুষ্ঠিত এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন