শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শেয়ারবাজার ধসে তদন্ত দাবি বিএনপির

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৯, ১২:০১ এএম

শেয়ারবাজারে ব্যাপক ধসের জন্য সরকারই দায়ী বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। এজন্য তিনি অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। রিজভী বলেন, এক দিনেই ৪ হাজার ৩৫৮ কোটি টাকার লোকসান গুণতে হয়েছে বিনিয়োগকারীদের। এখন তাদের মাথায় হাত। সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক বেড়েছে। গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, গত ৩০ জুন চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস হওয়ার পর থেকে গত সোমবার পর্যন্ত মাত্র ১৫ কার্যদিবসে বিনিয়োগকারীদের লোকসান হয়েছে প্রায় ২৭ হাজার কোটি টাকা। শেয়ারের মূল্যমান কমে যাওয়ায় প্রায় ৪ লাখ কোটি টাকা থেকে ডিএসইর বাজার মূলধন নেমে এসেছে ৩ লাখ ৭৩ হাজার কোটি টাকায়। গতকাল (মঙ্গলবার) বিকেলে নয়াপল্টনে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত এক বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সরকার গরিবের টাকা চুরি ও তাদের পেটে লাথি মারতে ছোট ছোট ব্যবসায়ীদের ওপরও করের বোঝা চাপাচ্ছে অভিযোগ করে রিজভী বলেন, ইতোমধ্যে প্রায় পৌনে দুইশ’ পণ্য উৎপাদন, সরবরাহ ও সেবা প্রদানের ক্ষেত্রে ব্যবসায় নিবন্ধন নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত রোববার এই আদেশ দিয়েছে। ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। ছোট ব্যবসার তালিকায় আছে রেস্তোরাঁ, মিষ্টির দোকান, আসবাব বিক্রেতা, কোচিং সেন্টার, শরীরচর্চা কেন্দ্র (জিম), বিউটি পারলার, মোটর ওয়ার্কশপ, ডেকোরেটরের দোকান, যানবাহন ভাড়া প্রদানকারী ইত্যাদি। তিনি ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট আরোপের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং এধরণের গণবিরোধী সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, দেশের আপামর জনগণের আস্থাভাজন নেত্রী বেগম খালেদা জিয়াকে কারামুক্ত করে মানুষের মৌলিক মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করতে জাতীয়তাবাদী শক্তি দৃঢ় অঙ্গীকারাবদ্ধ।

এর আগে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিকেল ৪টায় বিএনপি ও অঙ্গ-সংগঠনসমূহের একটি বিক্ষোভ মিছিল নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড় ঘুরে আবারও বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিকট এসে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন