সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

নৃশংসতার ভয়াবহতায় চমকে উঠছি : অধ্যাপক আনিসুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৯, ৭:৪২ পিএম

এমন বাংলাদেশ মুক্তিযুদ্ধের নয়। স্বাধীনতার অর্ধশত বছরে বাংলাদেশের এমন চিত্র কোনোভাবেই মানতে পারছি না। নৃশংসভাবে মানুষকে পিটিয়ে মারছে। অরাজক সমাজকেও হার মানাচ্ছে পিটিয়ে মারার ঘটনা। গুজব ও গণপিটুনিতে মানুষ মারার প্রসঙ্গ নিয়ে রোববার গণমাধ্যমে এভাবেই প্রতিক্রিয়া ব্যক্ত করেন বিশিষ্ট লেখক, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।
তিনি বলেন, নৃশংসতার ভয়াবহতায় চমকে উঠছি। নিছক গুজবের জেরে মানুষকে মরতে হচ্ছে। এমন ঘটনা আগে হয়েছে। কিন্তু একুশ শতকে ছেলেধরা গুজব মানব কেন? অথচ প্রতিনিয়ত গুজবে দেশে কেঁপে উঠছে।
সাম্প্রতিক সময়ের সহিংসতাগুলো দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, চরম ভয় হচ্ছে সমাজ নিয়ে। আমাদের আরও এগিয়ে যাওয়ার কথা। কিন্তু পেছনের ডাক শুনতে পাচ্ছি। অশনিসংকেত মিলছে। নিরীহ এক নারীকে প্রকাশ্যে পিটিয়ে মারা হলো অথচ কেউ ওই নারীকে বাঁচাতে এগিয়ে এলো না। মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত তাকে নির্যাতন করা হলো। এই নির্মমতা কোনোভাবেই সহ্য করার মতো নয়।
মূল্যবোধের অবক্ষয় থেকেই মানুষ এমন সহিংস হয়ে উঠছে- উল্লেখ করে এ গবেষক বলেন, রাষ্ট্র, সমাজের কোথাও গলদ আছে। নইলে স্বাধীনতার এত বছর পর এমন অস্থিরতা দেখব কেন?
মানবিক মূল্যবোধের বিকাশে পরিবারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়। আমার কাছে মনে হচ্ছে, পারিবারিক গাঁথুনিতে চরম শৈথল্য দেখা দিয়েছে। পরিবার থেকে যে শিক্ষা নেয়ার কথা, সে শিক্ষা সন্তানরা নিতে পারছে না। অভিভাবকদের মধ্যকার উদাসীনতাই এর প্রধানতম কারণ বলে উল্লেখ করেন আনিসুজ্জামান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohamed Rahman ২৮ জুলাই, ২০১৯, ৮:৩১ পিএম says : 0
এটাকি নুতন খবর! ৮১ বছর বয়স হলো ১২ বছর বয়সেই দেখলাম রাম দা দিয়ে পটের খেতে খুন হলো টাকার ব্যাবসায়ি,১৮ বছর বয়সে বন্দুকের গুলিতে খু খুন আর জমিজমা নিয়ে বাঁশের হলনগা ( মানে বাস কেটে এদ মাথা চেচে ধারালো অস্ত্র বানিয়ে) জমি দখল করতে খুলা-খুনি অহ রহিই , শুধু নুতন মোবাইলের ছবী আর অগনিতো টি ভি সংবাদ পত্র জাতীয় অস্থিরতা!’
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন