ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

স্বাস্থ্য

তারুণ্যদ্বীপ্ত চেহেরার জন্য

| প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

যৌবন যার এখনই যুদ্ধে যাওয়ার সময় তার। আর যৌবনের মধ্যগগনে তারুণ্যদ্বীপ্ত চেহেরা নিয়ে চলছে রীতিমতো যুদ্ধ। কয়েক বছর আগে চুল ও ত্বকের চিকিৎসায় অ্যারোমা থেরাপির ঝড়। তার পর এর গ্রহনযোগ্যতা ও ফলাফলের কারনে বিশেষজ্ঞ চিকিৎসকদের হাতে চলে এলো বিষয়টি। বর্তমানে তারুন্যদ্বীপ্ত চেহেরা ও সুন্দর ত্বকের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের উপর ভরসা রাখছেন রোগিরা। ত্বকের সেীন্দর্যের জন্য সার্জিকেল ফেসলিফট থেকে বিয়াক্সিন ট্রিটমেন্ট, কেমিকেল পিলিং, লেজার, বটক্স, ফিলার কতনা আধুনিক চিকিৎসা হচ্ছে। মূলতঃ এ সবই হচ্ছে আধূনিক চিকিৎসা বিজ্ঞানের কল্যাণে। তাতে খরচ হলেও তারূণ্যদীপ্ত চেহেরা কে না চায়।

তাহলে ডাক্তার হিসেবে কি শুধু চিকিৎসা ও ওষুধ প্রয়োগই তারুন্যদ্বীপ্ত হবে তা কিন্তু নয়। কিছু ছোট ছোট কাজ বা অভ্যাস করলে আপনার নিজের বয়সটাও নিজে চিনতে পারবেন না। হয়ত আপনি চল্লিশোর্ধ কিন্তু মনে হয় ৩০ এর চোহারায় নতুন তারুণ্যে ভরপুর। যেমন:
প্রতদিন সময়মত পুস্টিকর খাবার ও পানি পান করুন।

প্রতি সপ্তাহে একাবর স্টিমবাথ নিন বা পুকুরে, বড় বাথটবে স্বচ্ছ পানিতে গোসল করুন। এতে আপনার ত্বকে রক্ত সংঞ্চালন হয়ে মুখে সব পুষ্টি উপকরন পৌছে যায়। দেখতে ভালো লাগবে, চেহেরায় তরুণ দর্শন ভাব আসবে।
মুখমন্ডল অন্তত দিনে দুবার ধুয়ে নিন। আলতো ভাবে নরম তোয়ালে দিয়ে সপ্তাহে একদিন মুখ ঘষে নিন। মৃত ত্বক কোষ ঝড়ে যাবে।
ভালো মানের সানস্ক্রিন। এসপিএফ ৩০+ যা ত্বককে ক্যান্সার থেকে সুরক্ষার জন্য কাজে লাগবে।

নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গ্রহণ করুন। আপনি যেভাবে ভাবুন তা চেহারার প্রতিফলিত হয়। ভ্রুকুচকালে ত্বকে ভাজ পরে হাসলে ত্বকে মুক্তা ঝরে।
দেহের গঠন, আকৃতি, পেশিরটোন ও স্মার্টনেসের জন্য ব্যায়াম করুন বা মাঠে দৌড়ান। মন খুলে হাসুন। মনের সাথে স্বাস্থ্যের যে সম্পর্ক তা বুঝবেন তাৎক্ষনিক।

অতীতের গ্লানি ঝরে ফেলে নতুন উদ্যোমে শুরু করুণ। নতুন নতুন কিছু শিখুন, জানুন। পরিচ্ছন্ন জীবন গড়–ন। চেহারা হবে সৌন্দর্য ও লাব্যময়।
ধুমপান করে থাকলে এখনি ছেড়ে দিন। মুখের দুর্গন্ধ চলে যাবে। শরীরে প্রচুর অক্সিজেন পাবেন। ধুমপানের টাকা দিয়ে পুস্টিকর খাবার খান।
মনে রাখবেন তারুন্যকে তৈরী করে নিতে হবে। বয়স হলে তারুণ্য চলে যায়না। মনের তারুণ্যই আপনাকে সুন্দর করবে। এছাড়া আপনার তারুণ্যে সৌন্দর্য্যে পছন্দের চিকিৎসক আপনার সহায়তায় থাকতে পারে।
সুন্দর ও তারুণময় জীবন হউক আপনার।

 

ডা. এস এম বখতিয়ার কামাল
কামাল হেয়ার এন্ড স্কিন সেন্টার
গ্রিন রোড, ফার্মগেট, ঢাকা
০১৭১১৪৪০৫৫৮

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন