বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

কাঁঠালের যতো গুণ

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

এখন কাঁঠাল পাকার মৌসুম। এসময়ে মেডিসিনমুক্ত প্রচুর কাঁঠাল খেতে পারলে শরীরের জন্য অতি প্রয়োজনীয় উপাদানসমূহের সরবরাহ অনেকটা নিশ্চিত করা যায় ও শরীর সুস্থ থাকে। তাই এ ব্যাপারে আমাদের সময়মত যথাসম্ভব সচেতন হওয়া দরকার।
বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। উহা আমাদের সুপরিচিত, সুস্বাদু, রসালো ও অত্যন্ত পুষ্টিকর একটি গ্রীষ্মকালীন ফল। কাঁঠাল পৃথিবীর সর্ববৃহৎ ফল। আমাদের এ উপমহাদেশে কাঁঠালের ইতিহাস প্রায় ৫ হাজার বছরের পুরনো। বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে প্রচুর কাঁঠাল হয়। বাংলাদেশের গাজিপুর ও সাভার কাঁঠালের জন্য পরিচিত। কাঁঠাল বিভিন্নভাবে আমাদের উপকারে আসে। উহা রোগপ্রতিরোধ শক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য (পড়হংঃরঢ়ধঃরড়হ) দূর করে ও খাদ্য হজমে সাহায্য করে। কাঁঠাল শরীরের ক্ষয় প্রতিরোধ করে, বার্ধক্যনিরোধক হিসেবে কাজ করে ও চামড়ায় বলিরেখা (ৎিরহশষবং)তৈরি হতে দেয় না। উহা দাঁত ও দাঁতের মাড়ি শক্ত করে, শরীরে লৌহ পূরণে সাহায্য করে ও রক্তের পরিমাণ বাড়ায়। কাঁঠাল কোলেস্টারোল (পযড়ষবংঃবৎড়ষ) মুক্ত ও পটাশিয়াম সমৃদ্ধ একটি ফল। নিয়মিত কাঁঠাল খেলে হার্ট ভালো থাকে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, হার্টএটাক ও স্ট্রোক থেকে অনেকটা রেহাই পাওয়া যায়। কাঁঠাল মাংসপেশি ও স্নায়ুকে সবল ও শিথিল (ৎবষধী) করে। তাই কাঁঠাল খেয়ে খুব সহজেই নাক ডেকে ঘুমানো যায়। কাঁঠালে প্রচুর ক্যালশিয়াম ও ফসফরাস থাকে। তাই কাঁঠাল খেলে হাড় মজবুত থাকে, হাড়ের ভঙ্গুরতা কমায় ও বিশেষ করে বয়সকালে তা কাজে লাগে। কাঁঠাল খেলে চুলপড়া কমে, চুলের রং কালো ও ঝলমলে হয়। কাঁঠালের বিচি খুব পুষ্টিকর ও সুস্বাদু। উহা বিভিন্ন রকম ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর, শরীরে উদ্ভিজ্জ প্রোটিন যোগানোর একটি সস্তা ও নিরাপদ উৎস। মাছ, মাংস ডিম, দুধ ও ডালের পাশাপাশি উহা আমাদের প্রোটিনের চাহিদা অনেকটা পূরণ করতে পারে। কাঁঠালের রসে প্রচুর ভিটামিন ও এনটিঅক্সিডেনট (ধহঃরড়ীরফধহঃ) থাকে। তাই কাঁঠাল খেলে চোখ ভাল থাকে এবং চামড়া সুন্দর হয়। কয়েকটা খোসা ছাড়ানো শুকনো কাঁঠালের বীচি, এক কাপ দুধ ও ২ চামচ মধুর মিশ্রণে ভিজিয়ে রেখে, বেটে পেস্ট করে পুরোপুরি শুকোনো পর্যন্ত মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেললে চামড়া উজ্জ্বল, টানটান ও সুন্দর হয়।
কাঁচা কাঁঠালের তরকারি খেতে খুব মজার। কাঁচা কাঁঠাল কেটে তার সাথে প্রয়োজনমত নারিকেলের রস, মশলা ও চিংড়ী মাছ সহ রান্না করলে সবাই মিলে পেটপুরে, চেটেপুটে খাওয়া শেষ করা যায়।
ষ ডাঃ নাসির উদ্দিন মাহমুদ
মেডিকেল কনসালটেন্ট
ইয়ামাগাতা হাসপাতাল, লালমাটিয়া, ঢাকা
মোবাইল : ০১৯৮০৪৮৫০০৭

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন