শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পাদুকা জাতীয় শিল্প ঘোষণার দাবি

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিদেশি জুতা আমদানি বন্ধ ও পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতির নেতারা। গতকাল (শুক্রবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের প্রথম কাউন্সিলে অনুষ্ঠিত সভায় পাদুকা শিল্পের নেতারা এ দাবি জানান।
সভায় বক্তারা বলেন, দেশে আজ বিদেশি জুতার রাজত্ব চলছে। এতে দেশের পাদুকা শিল্প ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের ওপর ভ্যাট থাকায় এ শিল্প এগিয়ে যেতে পারছে না।
বক্তারা আরও বলেন, পাদুকা শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র না থাকায় অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। অমানবিক ও অস্বাস্থ্যকর পরিবেশে শ্রমিকরা কাজ করছেন। কিন্তু কেউ এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছে না।
তারা বলেন, দেশের সম্পদকে সমৃদ্ধ করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। কিন্তু আমরা অনেকেই বিদেশি শিল্পের প্রতি অতিরিক্ত আকৃষ্ট হয়ে যাচ্ছি।
প্রথম এ কাউন্সিলে বক্তারা বিভিন্ন দাবি তুলে ধরেন। এর মধ্যে অন্যতম হলো- বিদেশি জুতা আমদানি বন্ধ, পাদুকা শিল্পকে জাতীয় শিল্প হিসেবে ঘোষণা, পাদুকা শিল্পের জন্য আলাদা শিল্প নগরী স্থাপন, জুতা তৈরির কাঁচামাল ও পণ্যের উপর ভ্যাট প্রত্যাহার, পাদুকা শ্রমিকদের সারাবছর কাজ ও মজুরি, পাদুকা শ্রমিকদের নিয়োগপত্র ও পরিচয়পত্র প্রদান, আইএলও কনভেনশন ৮৭ অনুযায়ী শ্রমিকদেরও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত এবং অমানবিক ও অস্বাস্থ্যকর কাজের পরিবর্তন করতে হবে।
কাউন্সিলে উপস্থিত ছিলেন বিপ্লবী পাদুকা শিল্প শ্রমিক সংহতি সভাপতি আঙ্গুর মিয়া, সাধারণ সম্পাদক শামীম আহমেদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টিও সাধারণ সম্পাদক সাইফুল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন