শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ২০। আমার দুই বোগল এবং যৌনংগ কালো হয়ে যাচ্ছে। অথচ আমার দেহের ত্বক ফর্সা। এ অবস্থায় আমি চিন্তিত হয়ে পড়েছি। এর কোন স্থায়ী সমাধান আছে কি?
-লুবনা। জুরাইন। ঢাকা।
উত্তর : সম্ভবত: আপনার দেহে হরমোনের কোন সমস্যা আছে। অথবা ত্বকে কোন জীবাণুর সংক্রমন হয়েছে। তাই বলা যায় কোন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শে আপনি হরমোনের ও ত্বকের কিছু পরীক্ষা করে, কারণ বের করুন। তারপর ঠিকমত চিকিৎসা শুরু করুন।
প্রশ্ন : আমি নববিবাহিত। বয়স ২৮। বিয়ের প্রথম দিনই আমি সহবাসে ব্যর্থ। এতে নববধূ বেজায় নাখোশ। এখন আমি কি করি?
-রুবেল। দিনাজপুর।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত মানসিক, নতুবা হরমোনজনিত সমস্যা। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমার সন্তানের বয়স ১২। তার মুখে ছোট ছোট সাদা ফুসকুড়ি হয়েছে। যেন মনে হয় মুক্তার দানা। আমি এতে বেশ আতঙ্কিত। কিভাবে সমস্যাটি নির্মূল করা সম্ভব?
-সুষমা। কলাবাগান, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত মলাসকাম কন্টাজিওসাম। এটি একটি ভাইরাসজনিত রোগ। খালি চোখে না দেখে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪৪। আমার দুই পায়ের তলায় অনেক ফাটা হয়েছে। মাঝে মাঝে ব্যথা হয়। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু কমছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
মিসেস সালমা বেগম। নরসিংদী।
উত্তর : আপনার পায়ের রোগটির নাম ‘ক্র্যাকসেলি’। এটি একটি প্রদাহজনিত রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেস্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন