শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিটি মেয়র মনি’র বরখাস্তের স্থগিতাদেশ টক অব দ্য টাউন শেষ রক্ষা হবে তো?

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

আবু হেনা মুক্তি, খুলনা থেকে : কেসিসি মেয়র মনিরুজ্জামান মনি’র বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত খবরটি ছিল গত দু’দিনে খুলনায় টক অব দ্য টাউন। হাইকোর্টের এই আদেশে তিনি স্বপদে বহাল হচ্ছেন নাকি আপিল বিভাগে সরকার আপিল করে এ আদেশ স্থগিত করছেন! তার বিরুদ্ধে ফের কোন রাষ্ট্রদ্রোহী কিম্বা নাশকতামূলক অপরাধে হয়রানিমূলক মামলা হচ্ছে নাকি এ যাত্রায় তিনি রেহাই পাচ্ছেন? এ রায়ের পর মন্ত্রণালয়ের লাল ফিতার দৌরাত্ম বৃদ্ধি পাবে নাকি যথাসময়ে দায়িত্ব ফিরিয়ে দেবে তা নিয়ে চলছে বোদ্ধাদের চুলচেরা বিশ্লেষণ। নগরবাসীদের কারো কারো ভাবনা রায়ের কপি কর্তৃপক্ষের টেবিলে আমলাতান্ত্রিক জটিলতায় ঘুরতে ঘুরতে আর আপিল বিভাগে নতুন করে মামলা চাঙ্গা হয়ে রায় বের হতে হতে মেয়রের কার্যকালীন সময় যেন না শেষ হয়ে যায়। এমন সব প্রশ্নের ঘূর্ণিপাকে গোটা খুলনা শহরে অফিসে আদালতে চায়ের কাপে যেন ঝড় উঠেছে। সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা গোকুল কৃষ্ণ ঘোষ মিডিয়াকর্মীদের বলেছেন, তিনি এ ধরনের কোন কথা শোনেননি বা আদালতের কোন আদেশ হাতে পাননি। মেয়র মনির খবরে বিএনপি নেতাকর্মীদের মনে প্রচ- আশার সঞ্চার হলেও প্রধান নির্বাহী কর্মকর্তার বক্তব্যে তাদের উচ্ছ্বাস-উদ্দীপনার নীল আকাশে ফের কালো মেঘ জমতে শুরু করেছে। খুলনায় আ’লীগের একজন সিনিয়র নেতা ও আইনজীবী ইনকিলাবকে বলেন, সরকার অবশ্যই অতিদ্রুত এবং যথাসময়ে এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টের আপিল বিভাগে আবেদন জানাবেন। এ রায়ই শেষ রায় নয়। আদালত যে রায় দেবে আমরা সেটাই মেনে নেব। বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু ইনকিলাবকে বলেন, বিপুল ভোটে নির্বাচিত মেয়র মনিরুজ্জামান মনি খুলনার মানুষের সাথে কখনও বিশ্বাস ঘাতকতা করতে পারে না। নাশকতায় জড়িত থাকতে পারে না। বরং সরকার মেয়র মনিকে বরখাস্ত করে জনগণের রায়কে খাটো করেছে। হাইকোর্ট জনগণের রায়কে শ্রদ্ধা দেখিয়ে মেয়রকে পুনর্বহাল করেছেন। আমরা আশাকরি সকল হীনমন্যতা ভুলে মন্ত্রণালয় তার দায়িত্ব ফিরিয়ে দিবে।
খুলনা বিএনপি’র জননন্দিত নেতা সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জুর বক্তব্যে মন্ত্রণালয়ের প্রতি যে আশংকার কথা ফুটে উঠেছে তাতে আরো শংকিত হয়ে পড়েছে বিএনপি’র নেতাকর্মী সমর্থকরা। কেউ কেউ বলছেন এত পুলকিত হওয়ার কিছু নেই। কোথার পানি কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই এখন দেখার বিষয়।
উল্লেখ্য, খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র মনিরুজ্জামান মনিকে দেয়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বরখাস্তের আদেশ ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে দেয়া ওই আদেশ কেন বেআইনী ও অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে ৪ সপ্তাহের রুল জারি করেছেন। গত মঙ্গলবার বেলা ১২টায় হাইকোর্টের বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। হাইকোর্টের এ আদেশের ফলে মেয়রের দায়িত্ব পালনে মরিুজ্জামান মনি’র আর কোনো বাধা নেই বলে তার আইনজীবী জানিয়েছেন। মনি খুলনা মহানগর বিএনপিসাধারণ সম্পাদক। কেসিসি থেকে জানা গেছে, নাশকতার দু’টি মামলায় মনিরুজ্জামান মনির বিরুদ্ধে চার্জশিট দেয়া হলে গত বছরের ২ নভেম্বর তাকে সাময়িকভাবে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বর্তমান করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে আছেন প্যানেল মেয়র-১ আনিসুর রহমান বিশ্বাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন