শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সময়োপযোগী করে আ’লীগের গঠনতন্ত্র পরিবর্তন করা হবে -ড. রাজ্জাক

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী জাতীয় কাউন্সিলে দলের গঠনতন্ত্রকে সময়োপযোগী করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের গঠনতন্ত্র উপকমিটির আহŸায়ক ও দলের কৃষি বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক। স্থানীয় সরকার নির্বাচন দলীয় ভিত্তিতে হওয়ায় এ জন্য গঠনতন্ত্রে পরিবর্তন আনার পাশাপাশি দলে নতুন পদ তৈরি করা হবে কিনা এ নিয়ে আলোচনা হচ্ছে বলেও জানান তিনি।
গতকাল (বৃহস্পতিবার) দুপুরে রাজধানীর ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের গঠনতন্ত্র উপ-কমিটির এক সভা শেষে তিনি এসব কথা জানান।
আব্দুর রাজ্জাক বলেন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকের একটি পদ রয়েছে। কিন্তু তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদকদের পদ তৈরি করা যায় কিনা সে বিষয়ে চিন্তা করা হচ্ছে।
তিনি বলেন, মহানগর, উপজেলা, জেলা নির্বাচন দলীয় ভিত্তিতে হওয়ায় ভবিষ্যতে আমরা কিভাবে নির্বাচনটি করবো এ বিষয়টি গঠনতন্ত্রে উল্লেখ করা হবে। জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে যে সম্মেলনগুলো হবে তা গঠনতন্ত্রে কিভাবে থাকবে; সাংগঠনিক কাঠামোগত কোন পরিবর্তন হবে কিনা সেটা নিয়েও আমরা আলোচনা করছি।
তিনি বলেন, গত সভায় আমরা আলোচনা করেছিলাম, গঠনতন্ত্র নিয়ে তৃণমূল পর্যায়েও আমরা আমাদের নেতাকর্মীদের মতামত নেবো। আমরা সারা দেশের জেলা, উপজেলা ও থানা থেকে আজ (শুক্রবার) সুপারিশ পাব বলে আশা করছি।
একই সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত বলেন, আমাদের সংবিধানের ধারাগুলোকে লক্ষ্য রেখে দলের গঠনতন্ত্র তৈরি করতে হবে। কারণ আওয়ামী লীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস একই। এখন আওয়ামী লীগের সভানেত্রী গণতান্ত্রিক নেত্রী হিসেবে অত্যন্ত শক্তিশালী। আগের চেয়ে দলীয় সভানেত্রীর ক্ষমতা বৃদ্ধির দিকে ইঙ্গিত করেন তিনি।
সভায় অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম, খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেনসহ কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন